শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬  

জানাজার নামাজে হাত ছাড়ার সঠিক নিয়ম

অনলাইন ডেস্ক

আজকের ময়মনসিংহ

প্রকাশিত : ১২:০৯ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৯ রোববার

জানাজা একটি বিশেষ প্রার্থনা যা কোনো মৃত মুসলমানকে কবর দেয়ার পূর্বে অনুষ্ঠিত হয়। সচরাচর এটি জানাজার নামাজ নামে অভিহিত হয়। 

মুসলমান অর্থাৎ ইসলাম ধর্মামলম্বীদের জন্য এটি ফরজে কেফায়া। কোনো এলাকা বা গোত্রের পক্ষ থেকে একজন আদায় করলে সকলের পক্ষ থেকে তা আদায় হয়ে যায়।

জানাজার নামাজ একজন ইমামের নেতৃত্বে জামাতের সঙ্গে বা দলবদ্ধভাবে অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারীরা বেজোড় সংখ্যক কাতারে বা সারিতে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে এ নামাজ আদায় করেন। এটি ৪ তকবিরের নামাজ। দাঁড়িয়ে এ নামাজ আদায় করতে হয় এবং সালাম ফেরানোর মধ্য দিয়ে এ নামাজ শেষ হয়। 

সাধারণত জানাজার নামাজের শেষে মুনাজাত বা দোয়া করতে হয় না। কারণ ইসলামের প্রতিষ্ঠিত বিধান অনুযায়ী এ নামাজের মাধ্যমেই মৃতের জন্য দোয়া করা হয়।

এখন প্রশ্ন হলো জানাজার নামাজে হাত কখন ছাড়তে হয়? কেউ কেউ চতুর্থ তাকবিরের পর হাত ছেড়ে দেয়; তারপর সালাম ফেরায়। আবার কেউ কেউ উভয় দিকে সালামের পর হাত ছাড়ে। অনেক সময় আবার কাউকে দেখা যায়, ডানদিকে সালাম ফেরানোর পর ডান হাত এবং বামদিকে সালাম ফেরানোর পর বাম হাত ছাড়ে। কোনটি সঠিক পদ্ধতি?

উত্তর: জানাজার নামাজে কখন হাত ছাড়তে হবে এ বিষয়ে ফকিহগণ থেকে দুইটি মত পাওয়া যায়।

(এক) চতুর্থ তাকবিরের পর উভয় হাত ছেড়ে দেবে। এরপর সালাম ফেরাবে।

(দুই) উভয় দিকে সালাম ফেরানোর পর হাত ছাড়বে। দুইটি মতই শুদ্ধ। যে কোনোটির ওপর আমল করা যেতে পারে।

আর তৃতীয় যে পদ্ধতির কথা উল্লেখ করেছেন, অর্থাৎ ডানদিকে সালাম ফিরিয়ে ডান হাত ছেড়ে দেয়া এবং বাম দিকে সালাম ফিরিয়ে বাম হাত ছাড়া- এটি দলিলের ভিত্তিতে সঠিক নয়।