বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬  

কেন শুকায় চোখের পানি?

নিউজ ডেস্ক

আজকের ময়মনসিংহ

প্রকাশিত : ০৫:৩৫ পিএম, ৬ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

বদলে যাচ্ছে জীবনযাত্রা। আর তার সাথে সাথে বাড়ছে চোখের নানা অসুখ। যার মধ্যে মূলত রয়েছে রেটিনার ক্ষতি, ক্যাটার‍্যাক্ট এবং ড্রাই আই-এর সমস্যা। সম্প্রতি বিভিন্ন জরিপে দেখা গেছে, পেশা গত কারণে রোদে অতিরিক্ত সময় থাকার জন্য কর্নিয়ার সমস্যা বাড়ছে।

যেকোনো ধরনের কাজে বাইরে ঘোরাঘুরি করার সময়ে সূর্যের অতি বেগুনি রশ্মি সরাসরি চোখে পড়ে তা ক্ষতি করছে রেটিনার। শুধু রেটিনা নয়, চোখের ভিতরের লেন্স ম্যাকুলারের ক্ষতি করে এই রশ্মি। যার ফলে বিশেষ ধরনের ছানি নিউক্লিয়ার ক্যাটারাক্ট হয়।

কোনো ব্যক্তি যদি বাইরে রোদে ঘোরাঘুরি করার পাশাপাশি নিয়মিত ধূমপান এবং মদ্যপান করে থাকেন, সে ক্ষেত্রে এই ক্যাটারাক্ট হওয়ার ঝুঁকি বেড়ে যায়। চিকিৎসকেরা বলছেন, চোখে ক্যাটারাক্টের অন্যতম কারণ ভুল খাদ্যাভ্যাসও।

পুষ্টিবিদ বা চিকিৎসকের পরামর্শ ছাড়াই দীর্ঘদিন ধরে নিজের ইচ্ছে মতো খাওয়াদাওয়া কমালে চোখে এই সমস্যা তৈরি হতে পারে। অধিকাংশ চক্ষু চিকিৎসকের মতে, চোখের ক্ষতি করছে আধুনিক স্মার্টফোন, ল্যাপটপ এবং কম্পিউটারের অতিরিক্ত ব্যবহার।

বর্তমান প্রযুক্তিনির্ভর ড্রাই আই বা চোখের পানি শুকিয়ে যাওয়ার জন্য দায়ী। ল্যাপটপ, কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে থাকতে চোখের পলক ফেলতে ভুলে যান অনেকেই। আর তাতেই বাড়ছে ড্রাই আই-এর সমস্যা।

এছাড়া চোখ দিয়ে অনবরত পানি পড়া, চোখ লাল হয়ে যাওয়া, দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, চোখ চুলকানোর মতো সমস্যাই বুঝিয়ে দেয় যে আপনার চোখের পানি শুকিয়ে যাচ্ছে। এছাড়া ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সমস্যার কারণে চোখেরও নানা রোগ দেখা দিচ্ছে।

চিকিৎসকদের মতে, বাইরে বেশি ঘুরে বেড়াতে হয় যাদের, তারা পোলারয়েড লেন্স ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে অতি বেগুনি রশ্মি থেকে চোখকে রক্ষা করা সম্ভব হবে। এছাড়া ইউভি-বি প্রোটেক্টেড রোদচশমা ব্যবহার করাই এ ক্ষেত্রে বেশি কার্যকর হবে।