ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ১৯ জানুয়ারি ২০২০   মাঘ ৫ ১৪২৬   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৭৪

হোয়াটসঅ্যাপে ত্রুটি, ব্যবহারকারীরা সাবধান!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৯  

সম্প্রতি ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপে নতুন একটি টুল যুক্ত হয়েছে। বার্তা বদলে দেয়ার এই টুলটির কারণে হোয়াটসঅ্যাপ মারাত্মক ত্রুটির সম্মুখীন হচ্ছে। এতে আপনি যা বলেননি বা যা লেখেননি, তা–ই দেখাতে পারে। চাইলে দুর্বৃত্তরা বিশেষ প্রোগ্রাম ব্যবহার করে হোয়াটসঅ্যাপের বার্তা বদলে দিতে পারে। খবর টেকরাডারের।

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপে মারাত্মক ত্রুটি রয়েছে বলে সাবধান করেছেন বিশেষজ্ঞরা। এমনকি ব্যবহারকারীর কোন কথা বা শব্দও বদলে ফেলা যায় যা আদতে তিনি লেখেননি। এ বিষয়ে ফেসবুকের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান চেকপয়েন্টের বিশেষজ্ঞদের দাবি, তারা হোয়াটসঅ্যাপে যুক্ত হওয়া নতুন টুলে একটি ত্রুটি খুঁজে পেয়েছেন। এ ত্রুটি কাজে লাগিয়ে প্লাটফর্মটি থেকে পাঠানো বার্তা বদলে ফেলা সম্ভব।

উল্লেখ্য, বর্তমান বিশ্বের ৩০ শতাংশ মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে। এখানে ভুয়া খবর ও এর অপব্যবহার বাড়ছে। এটা ঠিক করা দায়িত্ব। এটা এড়িয়ে যাওয়ার পথ নেই। ২০১৪ সালে ১ হাজার ৯৩০ কোটি ডলারে হোয়াটসঅ্যাপকে অধিগ্রহণ করে ফেসবুক। সে থেকে দিন দিন সেবাটির ব্যবহারকারী বাড়ছে। অবশ্য অধিগ্রহণের পর হোয়াটসঅ্যাপে বেশকিছু যুগোপযোগী ফিচার যোগ করেছে ফেসবুক, যা সেবাটির ব্যবহারকারী বাড়াতে ইতিবাচক ভূমিকা রেখেছে।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর