ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ২৫ আগস্ট ২০১৯   ভাদ্র ৯ ১৪২৬   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

আজকের ময়মনসিংহ
২৬

সূর্যের চেয়ে ৪০ গুণ বেশি ভরের কৃষ্ণ গহ্বরের সন্ধান!

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯  

সূর্য থেকে প্রায় ৪০ গুণ বেশি ভরের কৃষ্ণ গহ্বরের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৭০০ আলোকবর্ষ দূরে হোমবার্গ ১৫এ ছায়াপথের ঠিক মধ্যবর্তী স্থানে অবস্থান করছে এই সুপারম্যাসিভ ব্ল্যাক হোল বা এসএমবিএইচ।

হোমবার্গ ১৫এ ছায়াপথ আবার এবেল ৮৫ ছায়াপথের মধ্যবর্তী স্থানে অবস্থিত। শুধু এই কৃষ্ণ গহ্বরই নয়, তাকে ঘিরে থাকা নক্ষত্র মন্ডলের গতিবিধিও পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা।

দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল পত্রিকায় সেই গবেষণা রিপোর্ট জমা দিয়েছেন তারা। বিজ্ঞানীরা বলছেন, স্থানীয় ব্রহ্মাণ্ডের মধ্যে ডিরেক্ট ডায়নামিক্যাল ডিটেকশন সম্বলিত এটাই এখন পর্যন্ত সব থেকে বড় কৃষ্ণগহ্বর।

তবে বিজ্ঞানীদের ধারণা অনুযায়ী, টিওএন ৬১৮ হচ্ছে সব থেকে বড় কৃষ্ণ গহ্বর। তার ভর সূর্যের প্রায় ৬৬ বিলিয়ন গুণ। যদিও ওই কৃষ্ণ গহ্বর নিয়ে কোনো নির্দিষ্ট গবেষণা এখনো হয়নি। তাই এসএমবিএইচ-ই এখন পর্যন্ত এই স্বীকৃতি পাচ্ছে।‌‌

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর