ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৩ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের ময়মনসিংহ
৬৯

সজনে পাতায় ফিরবে ত্বকের জেল্লা

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

সজনে ডাঁটার স্বাস্থ্যগুণ সবারই জানা। বিভিন্ন তরকারি, স্যুপ, ডাল, আচার ইত্যাদি তৈরিতে সজনে ডাঁটা ব্যবহার করা হয়। সজনের শুধুমাত্র ডাঁটাই নয়, এই গাছের বিভিন্ন উপাদান যেমন- ফুল, পাতা, ফল, বীজ সবকিছুরই গুণাগুণ রয়েছে। ঠিক একই ভাবে ত্বকের যত্নেও সজনের গুরুত্ব অপরিসীম। অনেকেই এখন সৌন্দর্য বৃদ্ধিতে সজনের ব্যবহার করে থাকে। চলুন তবে জেনে নেয়া যাক ত্বকের যত্নে সজনে পাতার ব্যবহার- 
১. ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে সজনে বেশ কার্যকরী। সজনের তেল ঠোঁটের যত্নে এবং স্পর্শকাতর ত্বকের যত্নে ব্যবহৃত হয়।

২. সজনের তেল এবং সজনে পাতার গুঁড়ো ত্বকের বলিরেখা এবং ত্বকের ক্ষত দূর করে। এছাড়াও সজনে আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ত্বকের কুঁচকানো ভাব, বলিরেখা এবং বিভিন্ন দাগ ছোপ দূর করে আমাদের ত্বক সুন্দর রাখে।  

৩. সজনের তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকায় এটা ব্যবহার করলে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে ব্যবহারের আগে একজন ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া অবশ্যই প্রয়োজন।  

৪. ত্বকের বলিরেখা, দাগ ছোপ এবং অন্যান্য সমস্যা দূর করে ত্বকের রঙ উজ্জ্বল করে। 

৫. সজনে ত্বকের প্রয়োজনীয় কলিজেন প্রোটিন উৎপাদনে সাহায্য করে যা ছিদ্র বন্ধ হতে সাহায্য করে।  

৬. টক্সিনের ফলেই ত্বকে ব্রণ এবং বিভিন্ন দাগ ছোপের সমস্যা দেখা যায়। সজনের গুঁড়ো কিংবা সজনের বীজ গ্রহণ করলে রক্ত পরিশ্রুত হয় যার ফলে ত্বক পরিষ্কার ও স্বাস্থ্যকর হয়।  

ত্বকের যত্নে সজনের ফেস মাস্ক তৈরি ও ব্যবহার

রোদে শুকানো সজনে পাতা ভাল করে গুঁড়ো করে পাউডার প্রস্তুত করুন। এরপর ফেস মাস্ক তৈরির জন্য আধা টেবিল চামচ সজনে গুঁড়োর সঙ্গে ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ গোলাপ জল এবং আধা টেবিল চামচ লেবুর রস দিন। প্রয়োজনে পানি মিশিয়ে ঘন এবং মসৃণ পেস্ট তৈরি করুন। এবার সকালে এই পেস্ট মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালোভাবে মুখ মুছে সামান্য ময়েশ্চারাইজার মাখুন। দেখবেন আপনার ত্বক উজ্জ্বল, নরম ও মসৃণ হবে। তাছাড়া ত্বকের পাশাপাশি ঘন, মজবুত চুলের জন্যও সজনে গুঁড়ো উপকারি। আবার অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদানের জন্য সজনে খুশকি এবং স্ক্যাল্পের শুষ্কভাবও দূর করতে সাহায্য করে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর