ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

আজকের ময়মনসিংহ
২৩

সকালে চকলেট খাওয়া কি ভাল?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

সকালে একটুকরো চকলেট ছাড়া কাজে মন বসে না এমন অনেকেই আছেন। তারা মনে করেন একটু মিষ্টি চকলেট মুখে না দিলে কাজে গতি আসে না আর মাথাও খোলে না। এদিকে গবেষণা কিন্তু বলছে উল্টো কথা।

সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে , মিষ্টি খাওয়ার একঘণ্টার মধ্যেই এনার্জি কমে যায়, ঘুম ঘুম ভাব থাকে এবং সেই সঙ্গে মনের সতর্কতাও কমে যায়। মিষ্টি চকলেট খেলে মন ফুরফুরে হয় এটা ভুল, বরং বলুন ভাল ঘুম হয়।

এটা ভুল ধারণা যে, মিষ্টি চকলেট বা মিষ্টি জাতীয় কিছু সকালে খেলেই এনার্জি বাড়ে। জার্মান গবেষক মান্তানজিস বলছেন, মিষ্টি জাতীয় খাবার মনের ওষুধ একেবারেই নয়। বরং মিষ্টির অনেক রকম সমস্যা আছে।

ওবেসিটি এবং ডায়াবেটিস বাড়ায় এটি। সেইসঙ্গে মনে ক্লান্তি ডেকে আনে। এভাবেই ডিপ্রেশন চলে আসে আমাদের মনে। ১৩০০ ব্যক্তির উপর পরীক্ষা করেই এই তথ্য সামনে এনেছেন গবেষকরা।

শুধু তাই নয়, এখান থেকেই শরীরে তৈরি হয় বিভিন্ন জটিল অসুখ। যে কারণে বেশি মিষ্টি দেয়া কোনো পানীয়, মিল্কশেক ফলের রস ও চকলেট খেতে না বলছেন গবেষকরা।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ