ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

আজকের ময়মনসিংহ
১৯

সকালে আমলকির জুস খেলে যা হবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

আমলকির স্বাস্থ্যগুণ অনেক। এতে প্রচুর ভিটামিন সি, পলিফেনল ও অ্যান্টি অক্সিডেন্টস আছে। এছাড়াও প্রয়োজনীয় খনিজ পদার্থ, ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম এবং ক্যারোটিন আছে। এগুলো আমাদের বিভিন্ন অসুখ কমাতে সাহায্য করে। সকালে নিয়মিত আমলকির জুস খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে, হজম ভাল হয়, কোলেস্টেরল ও শ্বাসকষ্টের সমস্যা কমে। ত্বকে বয়স ছাপ কমাতেও আমলকি খুব ভাল। আমলকি জুস, গুড়ো বা কাঁচা যে কোনো ভাবে ইচ্ছে খান।

দৃষ্টিশক্তি বাড়ায়

দৃষ্টিশক্তি বাড়ায় আমলকি, পাশাপাশি মাংসপেশির ক্ষয় রোধ করে। চোখের রেটিনা সুরক্ষিত করে ছানি পড়া প্রতিরোধ করে এটি। পানিতে আমলকি ভিজিয়ে তা দিয়ে চোখ ধুয়ে নিলে উপকার পাবেন।

ওজন কমায়

আমলকি হজমে সাহায্য করে বলে শরীরের ফ্যাট দ্রুত গলে যায়। এর মধ্যে থাকা ফাইবার অনেক সময় পেট ভরা রাখে। ওজন কমাতে চাইলে সকালে খালি পেটে এক গ্লাস আমলকির জুস খান।

ইনফেকশন কমায়

আমলকিতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল এজেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। টক্সিন বের করে শরীর ভাল রাখে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ

যে কোনো ডায়াবেটিসের রোগীর জন্য আমলকির জুস খুব ভাল কাজ করে। হঠাৎ করে সুগার কমে যাওয়া প্রতিরোধ করে। এনার্জি লেভেল ভাল রাখে।

মানসিক স্বাস্থ্যের উপকার

আমলকি রক্ত সঞ্চালনকে সঠিক রাখতে সাহায্য করে। বুদ্ধির বিকাশ, স্মৃতি বৃদ্ধি, অ্যালঝাইমার্স রোধেও এটি উপকারি।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ