ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

আজকের ময়মনসিংহ

শুধু খাওয়াই নয়, আপেল ব্যবহার করুন আরো নানা কাজে!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ অক্টোবর ২০১৯  

আপেল বাজারে সব থেকে সহজলভ্য ও স্বল্প মূল্যে পাওয়া যায়। সারা বছরই আপেল পাওয়া যায়। দেখতে যেমন সুন্দর, খেতেও মিষ্টি এই ফলটি। আর এর পুষ্টিগুণ অতুলনীয়। তাছাড়া যারা ডায়েট করেন তাদের জন্য এই ফলটি সব চেয়ে বেশি উপকারি। এটি ক্যালোরি কমাতে সহায়তা করে।
মাঝারি মাপের একটি আপেলে ৬০-৮০ ক্যালোরি থাকে। কিন্তু তা হজম করতে শরীরকে অন্ততপক্ষে ১২০ ক্যালোরি খরচ করতে হয়। তাই যারা ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন, তাদের খাদ্য তালিকায় দৈনিক দুটি আপেল অবশ্যই রাখুন। তাছাড়া আপেল দিয়ে তৈরি করে নিতে পারেন সুস্বাদু কেক, পাই, সস বা জ্যাম-জেলি। এগুলো বেশ কিছুদিন ফ্রিজে রেখেও খাওয়া সম্ভব। 
কিন্তু জানতেন কি, শুধু খাওয়াই নয়, আপেল আরো নানাভাবে ব্যবহার করা যায়? চলুন তবে জেনে নেয়া যাক সেই ব্যবহারগুলো-  

> খুব মশলাদার খাবার খেয়েই মিটিংয়ে ঢুকতে হবে বা ডেটে যাওয়ার প্ল্যান আছে। শ্বাসের চড়া গন্ধে নিজেরই অস্বস্তি হচ্ছে? চট করে অর্ধেকটা আপেল খেয়ে নিন। তাতে নিশ্বাসের গন্ধ মোলায়েম তো হবেই, ফলের রসে খাবার হজমও হবে তাড়াতাড়ি। অতিরিক্ত খাওয়ার পর শরীর আইঢাই করলেও কোল্ড ড্রিঙ্কের বোতলের দিকে হাত না বাড়িয়ে বিটনুন মাখানো আপেলের উপর ভরসা রাখুন। খাবার চটপট হজম হয়ে যাবে।

> চিনি, বিশেষ করে কেকে দেয়ার গুঁড়া চিনি বা ব্রাউন সুগার জমে শক্ত হয়ে যায়। সেক্ষেত্রে ছোট্ট এক টুকরো আপেলের সঙ্গে চিনির ডেলাটা নিয়ে একটা প্লাস্টিকের ব্যাগে ভরে মুখটা সিল করে রেখে দিন। একটা শুকনো জায়গায় রাখবেন। আপেলের আর্দ্রতা শুষে নিয়ে চিনি আবার ব্যবহারযোগ্য হয়ে উঠবে। জমাটবাঁধা লবণের ক্ষেত্রেও এই পরীক্ষা করে দেখা সম্ভব। 
> ফ্রেশ কেক ফ্রিজের মধ্যে রাখলেও শুকনো হয়ে যায়। অর্ধেকটা আপেল কেকের কৌটোর মধ্যে ভরে রাখুন। আপেলের আর্দ্রতার সৌজন্যে কেকটাও নরম থাকবে।

> অনেক সময় আস্ত মুরগি রোস্ট করার সময় তা বেশি শুকনো হয়ে যায়। সেক্ষেত্রে মুরগির পেটের ভেতর একটা গোটা আপেল পুরে রাখুন। এতে চিকেন নরম থাকবে। তবে রান্না হয়ে গেলে আপেলটা বের করে ফেলে দিন।

> স্যুপ বা গ্রেভিওয়ালা কোনো রান্নায় লবণ বেশি হয়ে গেলেও আপনি দু’ টুকরো আপেল তাতে দিতে পারেন। এতে বাড়তি লবণ টেনে নিয়ে আপেল আপনার রান্নার স্বাদ বাড়িয়ে দেবে!

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ