ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ০৭ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২২ ১৪২৭

  • || ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের ময়মনসিংহ
১২৭

শীতে চুল বিপদমুক্ত রাখার ১০ উপায়

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে পরিবর্তন আসে আমাদের শারীরিক দিকেও। এসময় ত্বকের নানা সমস্যার পাশাপাশি সব থেকে বেশি ক্ষতির সম্মুখীন হয় আমাদের চুল।
তাই এসময় চুলের প্রতি নিতে হবে একটু বাড়তি যত্ন। ঘরোয়া উপায়ে শীতের সময়েও চুল থাকবে সব রকম বিপদমুক্ত। চলুন তবে জেনে নেয়া যাক শীতে চুল ভালো রাখার ১০ উপায়-

> চুলে লেবুর রস লাগাতে পারেন। লেবুর রস বানিয়ে তার মধ্যে পানি মেশান। সেই মিশ্রণটি মাথার ত্বকে ম্যাসাজ করুন। এতে খুসকির সমস্যা মিটে যাবে। চুল ভালো পরিষ্কার হতেও সাহায্য করে এই মিশ্রণ।

> নারিকেল তেলের মধ্যে কয়েক টুকরো আমলা দিয়ে দিন। এরপর সেই তেল গরম করে মাথায় লাগান। এই মিশ্রণ চুল লম্বা হতে সাহায্য করে।

> পানির মধ্যে কয়েকটা নিম পাতা দিন। পানিটি ফুটিয়ে নিম ছেকে নিন। তারপর সেই পানি দিয়ে মাথা ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দুই বার এটি মাথায় লাগান। চুল ভালো থাকবে।

> হার্বাল তেল মাথায় ম্যাসাজ করতে পারেন। মাথার ত্বক ড্রাই হওয়ার হাত থেকে রক্ষা করে তেল। ফলে খুসকির সমস্যা দূর হয়।

> শীতকালে খুব বেশি শ্যাম্পু করবেন না। এতে চুলের স্বাভাবিক তেল নষ্ট হয়ে যায়।

> শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার লাগাবেন। না হলে চুল শুষ্ক হয়ে যায়। 
> চুল বেশি করে আঁচড়ান। না হলে এই সময় চুল শুষ্ক হয়ে যাওয়ার কারণে জট পড়ে যায়। যা ছাড়াতে গিয়ে অনেক চুল উঠে যায়।

> খুসকির সমস্যা দূর করতে নারিকেল তেলের মধ্যে মেথি মিশিয়ে লাগাতে পারেন। তেল গরম করে মাথায় লাগান। সারারাত এভাবেই রাখুন। পরের দিন শ্যাম্পু করে নিন।

> প্রতিদিন শ্যাম্পুর সঙ্গে অ্যালোভেরা জেল ভালোভাবে মিশিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। চুলের যত্নে অ্যালোভেরা জেল খুবই উপকারি একটি উপাদান।

> গোলাপ জল সপ্তাহে দুইবার ব্যবহার করুন। শীতে চুল ড্যামেজ হয়ে যায়, তা থেকে রক্ষা করে গোলাপ জল। এর জন্য কয়েকটি গোলাপের পাপড়ি পানিতে একদিন ভিজিয়ে রাখতে হবে তাহলেই গোলাপ জল তৈরি হয়ে যাবে। এটি শীতে চুলকে ড্যামেজের হাত থেকে রক্ষা করবে।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর