ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৩ ১৪২৭

  • || ১১ সফর ১৪৪২

আজকের ময়মনসিংহ
২৮৭

রান্নাঘরের এই পাঁচটি জিনিস নিয়মিত পরিষ্কার করছেন তো?

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

ঘরের সব থেকে বেশি ব্যবহৃত জায়গাটি হচ্ছে রান্নাঘর। এখানেই সবার স্বাস্থ্যের কথা চিন্তা করে খাবার তৈরি করা হয়। তাই রান্নাঘরটি পরিষ্কার রাখা সবচেয়ে বেশি জরুরি।

রান্নাঘর নিয়মিত পরিষ্কার করা হয় নিশ্চয়! কিন্তু রান্নাঘরে ব্যবহৃত কিছু যন্ত্রপাতি সবসময় পরিষ্কার করা সম্ভব হয় না। জানেন কি, রান্নাঘর পরিষ্কার করার পাশাপাশি কিছু যন্ত্রপাতি আছে যা পরিষ্কার করা অনেক গুরুত্বপূর্ণ। চলুন তবে জেনে নেয়া যাক সেই জিনিসগুলো সম্পর্কে-

রান্নাঘরের সিঙ্ক পরিষ্কার
ধোয়ার কাজ শেষ করার পর সিঙ্কে কিছুটা লবণ ছিটিয়ে দিন। এর উপর ভিনেগার দিয়ে দিন। তারপর ব্রাশ দিয়ে ভালো করে সিঙ্কটি ঘষুন। ভিনেগার সিঙ্কের গন্ধ দূর করে দেবে আর লবণ দাগ দূর করতে সাহায্য করবে।

থালাবাসন পরিষ্কার করা
খাবার খাওয়ার পর থালাবাসন পরের দিনের জন্য রেখে দিবেন না। এটি থালাবাসনের উজ্জ্বলতা নষ্ট করে দেয়। খাওয়া শেষ করার পর ধুয়ে ফেলুন নোংরা থালাবাসন।

রান্নাঘর পরিষ্কার করা স্ল্যাব
রান্নাঘর পরিষ্কার করার পর স্ল্যাব পরিষ্কার করা প্রয়োজন। নরম কাপড় এবং লেবুর রস ব্যবহার করে স্ল্যাব পরিষ্কার রাখতে পারেন। লেবুর রস গন্ধ এবং দাগ উভয় দূর করে দিবে।

রান্নার চুলা
রান্নার চুলাটি প্রতিদিন ব্যবহার করা হয়। রান্না করার সময় চুলায় কোনো কিছু পড়লে সেটি সঙ্গে সঙ্গে মুছে ফেলুন। তারপর রান্না শেষে একটি কাপড় ডিটারজেন্টে ভিজিয়ে চুলাটি মুছে ফেলুন। দেখবেন আপনার চুলাটি নতুনের মত হয়ে গেছে।

মাইক্রোওয়েভ
রান্নাঘরের চুলাটির মত মাইক্রোওয়েভ অনেক বেশি ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন রকমের খাবার গরম করার কারণে এর ভেতরে এক ধরণের দুর্গন্ধ সৃষ্টি হয়। পানি, বেকিং সোডা এবং লবণ মিশ্রিত পানিতে কাপড় ভিজিয়ে সেটি দিয়ে মাইক্রোওয়েভ পরিষ্কার করুন। এটি মাইক্রোওয়েভের ভিতরে তেল, চর্বি দূর করে দিয়ে দুর্গন্ধ দূর করে দেয়।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর