ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ৩০ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭

  • || ০৭ শাওয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৯০৭

মদের বোতলে মহাত্মা গান্ধীর ছবি: ক্ষমা চাইল ইসরাইল

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ৬ জুলাই ২০১৯  

ভারতের স্বাধীনতা আন্দোলনের প্রাণপুরুষ ও জাতির জনক মহাত্মা গান্ধী। বিশ্বনন্দিত অহিংসবাদী এ নেতার ছবি ব্যবহার করেই মদের বোতলের মার্কা করার দুঃসাহস দেখিয়েছিল মদ প্রস্তুতকারী ইসরাইলের একটি কোম্পানি।

উপমহাদেশসহ বিশ্বজুড়ে তুমুল বিতর্ক ও সমালোচনার মুখে অবশেষে ক্ষমা প্রার্থনা করেছে কোম্পানিটি। গান্ধীর ছবি থাকা ওই মদের বোতলগুলো বাজার থেকে সরিয়ে নেয়ার কাজও শুরু করেছে।

ইসরাইলের ৭১তম স্বাধীনতা দিবস পালনের জন্য সে দেশের একটি সংস্থা বিশেষ ধরনের মদ তৈরি করে। সেই মদের বোতলে ছিল মহাত্মা গান্ধীর ছবি।

সেই ছবি সামনে আসতেই শুরু হয় বিতর্ক। বিষয়টি নিয়ে আলোচনা হয় ভারতের রাজ্যসভাতেও। তখন রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে বিষয়টি নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

তার পরই বিষয়টি নিয়ে বুধবার ক্ষমা চেয়েছেন ওই সংস্থার ব্র্যান্ড ম্যানেজার গিলাড ড্রর। সঙ্গে জানিয়েছেন, মদের বোতল থেকে মহাত্মা গান্ধীর সব ছবি সরিয়ে নেয়া হবে।

এক বিবৃতিতে ড্রর বলেছেন, ভাবাবেগ আহত হওয়ার জন্য ভারত সরকার ও সব ভারতবাসীর কাছে ক্ষমা চাইছে মালকা বিয়ার। মহাত্মা গান্ধীর আদর্শকে আমরা সম্মান করি। তার ছবি বোতলে ব্যবহার করার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। গান্ধীর ছবি থাকা ওই মদের বোতলগুলো বাজার থেকে সরিয়ে নেয়ার কাজও শুরু করে দিয়েছে তারা।

ওই সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে, মহাত্মা গান্ধীকে অপমান করার কোনো উদ্দেশ্য তাদের ছিল না। সম্মান জানানোর জন্যই বিয়ারের বোতলে গান্ধীর ছবি লাগানো হয়েছিল। মহাত্মা গান্ধী ছাড়াও লিমিটেড এডিশনের ওই মদে ইসরাইলের সাবেক তিন প্রধানমন্ত্রীর ছবিও লাগানো হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর