ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

আজকের ময়মনসিংহ
৭২

ভরপেট গোশত খেয়েও থাকুন সুস্থ

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯  

কোরবানির ঈদে গোশত খাওয়া হয় একটু বেশিই। তবে অনেকেই আছেন যারা মাংস মুখেই তুলতে পারেন না শারীরিক নানা অসুস্থতায়। আবার কেউ কেউ আছেন যারা গোশত খাওয়ার পর অসুস্থ হয়ে পড়েন খুব দ্রুত। 

তবে কিছু নিয়ম মেনে চললে ভরপেট গোশত খেয়েও থাকতে পারবেন সুস্থ। চলুন জেনে নেয়া যাক সেসব উপায় সম্পর্কে-

 

 

 ছবি সংগৃহীত

 

চর্বি আলাদা করুন :
গোশত খাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বেশি ঝামেলার মধ্যে পড়তে হয় চর্বি খাওয়া নিয়ে। গোশতের মধ্যে চর্বি থাকে বলে নানা অসুখের সৃষ্টি হয় দেহে। বিশেষ করে এটি রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। তাই গোশত রান্না করার আগে যতটা সম্ভব চর্বি আলাদা করে নিন।

ঝোল বিহীন খাওয়া :
গোশত খাওয়ার সময় ঝোল খাওয়া থেকে বিরত থাকুন। রান্না হবার পর গোশতের ঝোলে সব মেদবহনকারী উপাদান জমা হয়ে থাকে। তাই সহজে অসুস্থ হতে না চাইলে গোশত খাওয়ার সময় ঝোল পরিহার করে চলাই ভালো।

 

 

 ছবি সংগৃহীত

 

কম তেল :
যত কম তেল খাবেন তত সুস্থ থাকবেন। এমনটাই বলে থাকেন পুষ্টি বিশারদরা। গরু কিংবা খাসির ভুনা খেতে চাইলে প্রচুর তেল দিতে হয়। তাই এই ধরনের খাবার এড়িয়ে চলুন। চাইলে হালকা তেলে রান্না করার কো রেসিপি দেখতে পারেন। বিশেষ করে হালকা তেলে ভেজে নেয়া গোশত খেতে পারেন স্বাস্থ্য ঝুঁকি এড়াতে।

সেদ্ধ করুন রান্নার আগে :
গোশতের মধ্যে থাকা চর্বি দূর করতে না পারলে ব্যবহার করতে পারেন সহজ একটি পদ্ধতি। প্রথমে গোশত গরম পানিতে চুবিয়ে সেদ্ধ করে নিন। দেখবেন ধীরে ধীরে চর্বি গলে যাচ্ছে পানিতে। এরপর ছেঁকে নিয়ে রান্না করুন মনের মতো করে।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর