ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ১০ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৬ ১৪২৬

  • || ১৬ শা'বান ১৪৪১

আজকের ময়মনসিংহ
২৩

ব্যক্তি ও দলগত স্বার্থের রাজনীতির জন্য বিএনপির বদনাম

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

ব্যক্তি ও দলগত স্বার্থ উদ্ধারের বাইরে এসে বিএনপি কখনো জনগণের স্বার্থে রাজনীতি করে না। জনগণকে গৌণ হিসেবে দেখে দলগত স্বার্থ উদ্ধারে অতিমাত্রায় নেতিবাচক রাজনীতিতে জড়িয়ে পড়ায় ধীরে ধীরে দলটি জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে বলেও মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের একজন সাবেক অধ্যাপক বলেন, বলতে দ্বিধা নেই যে- বিএনপি জনগণের স্বার্থ রক্ষার জন্য কাজ করে না। কাজ করে খালেদা জিয়া এবং তারেক রহমানের স্বার্থ রক্ষার স্বার্থে। জনগণের দাবি-দাওয়া বা তাদের জীবনঘনিষ্ঠ কোনো অনুষঙ্গ কখনই বিএনপির রাজনীতির প্রতিপাদ্যে পরিণত হয়নি। দলটি সব সময় স্বার্থসিদ্ধির পেছনে সময় ব্যয় করেছে। অতীতেও সেটি দেখা গেছে। ক্ষমতায় থাকাকালীন সময়েও দলটির মন্ত্রী ও দায়িত্বশীল নেতারা ব্যক্তি ও দলগত লুটপাট, সীমাহীন দুর্নীতি নিমজ্জিত ছিলো। দেশের জন্য, দশের জন্য বিএনপি কখনই রাজনীতি করেনি।

তিনি আরো বলেন, বিএনপির দেশের উন্নয়ন নয়, ব্যক্তি ও দলগত উন্নয়নের রাজনীতিতে বিশ্বাস করে। দলটির বিগত এক দশকের রাজনীতি পর্যালোচনা করলে দেখা যায়, রাষ্ট্রীয় ক্ষমতা দখল, দেশকে অস্থিতিশীল করা এবং বাংলাদেশের বদনাম করে দলগত স্বার্থ উদ্ধারে রাজনীতি করেছে বিএনপি। দেশের মানুষের পক্ষে কথা বলাটা বিএনপির রাজনৈতিক অভিধানে অনুপস্থিত। দেশ নয়, দশ নয়- নিজেদের পেট ভরার রাজনীতি করেন তারেক-ফখরুলরা। এটি দেশের রাজনীতির জন্য অত্যন্ত হতাশাজনক ব্যাপার।

এদিকে বিএনপির বিরুদ্ধে আনিত এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, দেশের রাজনীতিতে বিএনপি একটি শক্তিশালী দল। দেশ ও দশের জন্য আমরা রাজনীতি করি না, বিষয়টি পুরোপুরি সত্য নয়। হ্যাঁ- এটি সত্য যে আমাদের বিগত শাসনামল নিয়ে কিছু বিতর্ক আছে। আমরাও দেশকে নিয়ে ভাবি, তবে কেউ যদি দেশকে বাদ দিয়ে নিজকে নিয়ে বেশি ভাবে সেটির দায় তো পুরো দলকে দেয়া যায় না। ভুল-ত্রুটি নিয়েই তো সংগঠন চলে। ইটস টাফ টু হ্যান্ডেল পলিটিক্স অনেস্টলি!

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর