ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বৃহস্পতিবার   ০৪ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২১ ১৪২৭

  • || ১২ শাওয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৫৮

বুরকিনা ফ্যাসোয় সোনার খনির গাড়িবহরে হামলা, নিহত ৩৭

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফ্যাসোর পূর্বাঞ্চলে একটি সোনার খনির কর্মীদের বহনকারী গাড়িবহরে বন্দুকধারীদের হামলায় অন্তত ৩৭ জন নিহত ও ৬০ জনেরও বেশি লোক আহত হয়েছেন বলে দেশটির আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে।

খনিটির মালিক কর্তৃপক্ষ কানাডীয় প্রতিষ্ঠান সেমাফো কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির পূবাঞ্চলীয় এলাকা অ্যাস্টের বোউনগৌ খনিতে সামরিক পাহারায় পাঁচটি বাসে করে কর্মীদের নেয়ার সময় রাস্তায় হামলাটি হয়। খনি থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে হামলার ঘটনাটি ঘটে। 

পরবর্তীতে অ্যাস্টের গভর্নর দফতর ঘটনার বিস্তারিত জানিয়ে বলে, `অজ্ঞাত সশস্ত্র ব্যক্তিরা সেমাফোর কর্মীদের বহনকারী একটি গাড়িবহরের ওপর চোরাগোপ্তা হামলা চালিয়েছে।'

এতে অন্তত ৩৭ জন বেসামরিক নিহত ও ৬০ জনেরও বেশি আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানিয়েছে তারা।

এই হামলায় নিরাপত্তা বাহিনীর বহু সদস্যও নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তবে অ্যাস্টের গর্ভনর দপ্তর থেকে দেওয়া হতাহতের সংখ্যায় তাদের অন্তর্ভুক্ত করা হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

নিরাপত্তা সূত্রগুলোর ভাষ্যমতে বহু সংখ্যক লোক নিখোঁজ থাকায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। 

দুটি নিরাপত্তা সূত্র রয়টার্সকে জানিয়েছে, পথে গাড়িবহরের সামনে থাকা সামরিক যান লক্ষ্য করে আইইডির বিস্ফোরণ ঘটানো হয়। এর পরপরই অজ্ঞাত সংখ্যক বন্দুকধারী গাড়িবহর লক্ষ্য করে গুলি শুরু করে।

এমন জায়গায় হামলাটি চালানো হয় যেখানে মোবাইল ফোনের কোনো নেটওয়ার্ক ছিল না।

গত বছর ডিসেম্বরে একই সড়কে পুলিশের একটি গাড়ির ওপর হামলা চালানো হয়েছিল, সেই হামলায় পাঁচ পুলিশ নিহত হয়েছিল।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর