ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৪০

বিশ্বে ৬০ লাখ নার্সের ঘাটতি রয়েছে: ডব্লিউএইচও

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত প্রায় পুরো বিশ্ব। এ ভাইরাস মোকাবিলায় প্রতিনিয়ত হিমশিম খেতে হচ্ছে বিশ্বকে। এরমধ্যেই মঙ্গলবার এক সতর্কবার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, বিশ্বব্যাপী প্রায় ৬০ লাখ নার্সের ঘাটতি রয়েছে।
এক প্রতিবেদনে নার্সদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর গুরুত্বারোপ করেছে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা ও ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন)। প্রতিবেদনে বলা হয় বিশ্বজুড়ে সব স্বাস্থ্যকর্মীর মধ্যে অর্ধেকেরও বেশি হচ্ছে নার্স।

এক বিবৃতিতে ডব্লিউএইচও’র পরিচালক টেড্রস অ্যাধানম গেব্রিয়াসেস বলেন, যে কোনো স্বাস্থ্য ব্যবস্থার মেরুদন্ড হচ্ছে নার্স। তিনি  আরো বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের প্রথম সারিতে দাঁড়িয়ে কাজ করছেন অনেক নার্সরা। তাই বিশ্বকে সুস্থ রাখতে তাদের যে সাহায্য প্রয়োজন তা পূরণ করা খুবই গুরত্বপূর্ণ।

আইসিএন’র প্রতিবেদনে আরো বলা হয়, পুরো বিশ্বে নার্সের সংখ্যা মাত্র ২৮ মিলিয়ন। ২০১৮ সাল পর্যন্ত গত পাঁচ বছরে এ সংখ্যাটি ৪ দশমিক ৭ মিলিয়ন বেড়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে টিকিয়ে রাখতে এ সংখ্যাটি যথেষ্ট নয়। এই মুহূর্তে বিশ্বে আরো প্রায় ৫ দশমিক মিলিয়ন নার্সের প্রয়োজন রয়েছে।  

ডব্লিউএইচও’র তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী নার্স সঙ্কট থাকলেও কিছু কিছু অঞ্চলে এ ঘাটতি অনেক বেশি। এরমধ্যে অন্যতম আফ্রিকা, সেখানে নার্স সঙ্কট সবচেয়ে প্রবল। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ আমেরিকার কিছু দরিদ্র দেশগুলোতে নার্স সঙ্কট অনেক বেশি।

সূত্র- এনডিটিভি

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর