ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
১৬

বিশ্বে শান্তির সংস্কৃতি ছড়িয়ে দেয়ার অঙ্গীকার রাখে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

বাংলাদেশ বিশ্বে শান্তির সংস্কৃতি ছড়িয়ে দেয়ার অঙ্গীকার রাখে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট সফরের শতবর্ষ উপলক্ষে চার দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনী দিন শুক্রবার সন্ধ্যা ৭টায় সিলেট জেলা স্টেডিয়ামে এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, শতবর্ষ আগেও সিলেটের মানুষের হৃদয় অনেক বড় ছিল। যার কারণে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলমানদের বিভিন্ন সম্মেলনে রবীন্দ্রনাথ ঠাকুরকে সংবর্ধনা দেয়া হয়। শতবর্ষ পরও এই সিলেটের মানুষ দলমত নির্বিশেষে কবিগুরুর জন্মশতবার্ষিকী উদযাপন করছেন। এটা আমাকে সত্যিই অভিভূত করে; এ জন্য আমি গর্ববোধ করি।

তিনি বলেন, পৃথিবীতে যখন সংঘাত, হিংসা, বিবাদ লেগেই আছে, তখনো সিলেট ব্যতিক্রম। এখানে সম্মান আর শ্রদ্ধাবোধ আছে। এই শ্রদ্ধাবোধ আমাদের সত্যিকারের টেকসই শান্তি এনে দিতে পারে। সেইসঙ্গে বাংলাদেশ সারা বিশ্বের মধ্যে শান্তির সংস্কৃতি ছড়িয়ে দেয়ার অঙ্গীকার রাখে। রবীন্দ্রনাথ সিলেটের আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন। তাই তো তিনি সিলেটের দুঃখ-দুর্দশায় ব্যথিতও হতেন।

রবীন্দ্র স্মরণোৎসব পর্ষদের আহ্বায়ক ও সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদও বক্তব্য রাখেন। 

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, সিলেটে স্বতন্ত্র সাংস্কৃতিক কেন্দ্র করার দাবি উঠেছে। এতে আমাদের দ্বিমত নেই। সিলেটের মেয়র যদি একটি প্রস্তাবনা তৈরি করে পাঠান, তবে তা অনুমোদন পেতে পারে। যেহেতু সিলেট থেকে পরিকল্পনামন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী আছেন, তারা এ বিষয় দেখবেন।

এ সময় উপস্থিত ছিলেন, সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী, সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেছা হক, কেমুসাসের সভাপতি অধ্যাপক আব্দুল আজিজ, গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিস্টার আরশ আলী, সিলেট সদর উপজেলার চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিমসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর