ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৭৭৯

বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপ!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০১৯  

আজ থেকে প্রায় দুশো ত্রিশ মিলিয়ন বা তেইশ বছর পূর্বে পৃথিবীতে ডাইনোসর বাস করতো। ডাইনোসররা প্রায় একশ ষাট মিলিয়ন বা ষোল কোটি বছর পৃথিবীতে রাজত্ব করেছিলো বলে জানা যায়। বর্তমানে পৃথিবীতে ডাইনোসর বলতে কিছু নেই। তবে কোথাও কোথাও এই প্রাণীটির পায়ের ছাপ রয়ে গেছে আজও!

২০১৬ সালের জুলাই মাসে অস্ট্রেলিয়াতে ডাইনোসর বা ভয়ঙ্কর টিকটিকি নামক এই প্রাণীটির তিন ফুট পাঁচ ইঞ্চি মাপের একটি পায়ের ছাপ রেকর্ড করা হয়েছিলো। ওই বছরে বলিভিয়াতেও পাওয়া যায় তিন ফুট নয় ইঞ্চি মাপের ডাইনোসরের আরেকটি পায়ের ছাপ। তবে বলিভিয়াতে পাওয়া পায়ের ছাপটিই ছিলো এ যাবতকাল পর্যন্ত ডাইনোসরের পাওয়া সবচেয়ে বড় পায়ের ছাপ।

কিন্তু সম্প্রতি সিএনএনের এক প্রতিবেদনে উঠে আসে, এই পর্যন্ত সবচেয়ে বড় বা দীর্ঘ ডাইনোসরের পায়ের ছাপ পাওয়া গেছে অস্ট্রেলিয়ায়। যার দৈর্ঘ্য পাঁচ ফুট নয় ইঞ্চি বা এক দশমিক পঁচাত্তর মিটার! অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জুরাসিক পার্কে যেসব ডাইনোসরের পায়ের চিহ্ন পাওয়া গেছে সেগুলো সম্ভবত সারোপড বা লম্বা গলার তৃণভোজী ডাইনোসরের বলে ধারণা করছেন গবেষকরা। জুরাসিক পার্কটিতে আবিষ্কৃত ডাইনোসরের পায়ের ছাপ গবেষকদের মাঝে অনেক বিস্ময়ের জন্ম দিয়েছে।

তবে আশ্চর্যজনক হলেও সত্যি যে, এসব পায়ের ছাপ উৎসুক মানুষের কাছে নিঃসন্দেহে এই প্রানীটি সম্পর্কে অজানা অধ্যায়ের অন্তত একটা বন্ধ দ্বার খুলে দিয়েছে। পায়ের ছাপ পাওয়া প্রসঙ্গে এমন মন্তব্যই করেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্টিভ সালিসবারি।

অস্ট্রেলিয়ার ডাম্পিয়া আইল্যান্ডে প্রায় চৌদ্দ কোটি বছরের পুরনো পাথরেও দেখা যায় একুশটি ভিন্ন প্রজাতি ডাইনোসরের পায়ের ছাপ। গত পাঁচ বছর যাবৎ ডাইনোসরের এই পায়ের ছাপগুলো নিয়ে গবেষকরা বিস্তর গবেষণা করছেন বলে জানা গেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক প্রতিবেদনে।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ