ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৮ শা'বান ১৪৪১

আজকের ময়মনসিংহ
১৬

বাসায় থেকেও ফিট থাকবেন যেভাবে

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

নিজেকে ফিট রাখতে নানারকম প্রচেষ্টা আমাদের। নিয়ম মেনে খাবার খাওয়া, সকাল-বিকাল দৌড়ানো, জিমে গিয়ে ঘাম ঝরানো- কত কী! সুস্থ থাকতে যেকোনো মূল্যেই নিজেকে ফিট থাকার লক্ষ্যে পৌঁছাতে হবে। কিন্তু এখনকার কথা ভিন্ন।

বর্তমান অবস্থা যুদ্ধকালীন পরিস্থিতির মতোই বলতে গেলে। ঘরের বাইরে পা রাখতে গেলেও অজানা আর অদৃশ্য শত্রু করোনাভাইরাসের ভয়ে কাঁপছে বুক। জিমে যাওয়া কিংবা সকাল-বিকাল দৌড়ানো এখন আর মোটেও নিরাপদ নয়। ঘরে একপ্রকার বন্দী থেকেই কাটাতে হচ্ছে সময়। সেইসঙ্গে মানসিক নানা উদ্বেগ আর চাপ তো আছেই। এমন অবস্থায় নিজেকে ফিট রাখতে কী করবেন? জেনে নিন-

Fit

প্রথম ধাপ হচ্ছে, নিরাশ হওয়া চলবে না একেবারেই। দুই, খুঁজে বের করতে হবে সহজ রাস্তা। আপনি বাড়ির ছাদটা ব্যবহার করতে পারেন। বিশেষ করে ভোরবেলা আর সন্ধ্যার পর। সেখানেই জগিং করুন, হাঁটুন। ঠিক কত পা হাঁটলেন তা বোঝার জন্য অ্যাপ ডাউনলোড করে নিন ফোনে। প্রতিদিন মোটামুটি হাজার দশেক পদক্ষেপ হচ্ছে কিনা দেখে নিন। ঘণ্টা দেড়েক দ্রুত হাঁটলেই তা হয়ে যাওয়ার কথা। ছাদে যাওয়া সম্ভব না হলে বারান্দা বা ড্রয়িং রুমেই হাঁটুন। কয়েক দিনেই অভ্যাস হয়ে যাবে।

Fit

কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ়ও করা যায়। যেমন জাম্পিং জ্যাক, বারপিস, ফ্রি স্কোয়াটস, সাইড রানিং, মাউন্টেন ক্লাইম্বিং- ৫০টি করে পাঁচটি সেট করলেই গা দিয়ে ঘাম ঝরবে।

Fit

করতে পরেন স্কিপিং, নানা ধরনের প্ল্যাঙ্ক। তবে হাঁটুতে ব্যথা থাকলে গার্ড পরে তবেই ব্যায়াম করুন। আর আপনার হাতের কাছে রেজিস্টেন্স ব্যান্ড থাকলে তো কথাই নেই, পুরোদস্তুর ওয়েট ট্রেনিং করতে পারবেন বাড়িতে বসে। তবে সেক্ষেত্রে ট্রেনারের পরামর্শ নেবেন।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর