ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২১ সফর ১৪৪১

আজকের ময়মনসিংহ
৫২০

বাসার টাইলসের যত্ন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০১৯  

টাইলস হচ্ছে ঘরের সৌন্দর্য। সাধারণ পাকা মেঝে বা মোজাইক করা মেঝের চেয়ে টাইলস অনেক বেশি সাশ্রয়, নিরাপদ এবং আকর্ষণীয়। তাই আজকাল সব বাড়িতে টাইলসের ব্যবহারই বেশি। 

কিন্তু টাইলস পরিষ্কার রাখা নিয়ে অনেকেরই অনুযোগ রয়েছে। খুব তাড়াতাড়িই নাকি টাইলস ময়লা হয়ে যায়। তাই টাইলস পরিষ্কার পরিচ্ছন্ন রাখার কিছু উপায় জেনে রাখুন।

টাইলসের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এতে মোজাইক করা মেঝের মতো লালচে দাগ পড়ে না। অবশ্য এজন্য প্রতিদিন পানি দিয়ে ঘর মুছে দিতে হবে।

সাধারণত টাইলসের কোণায় কোণায় ময়লা জমে থাকে। প্রতিদিন পরিষ্কার করা না হলে কোণাগুলো কালচে হয়ে যায়। তাই কিছুদিন পর পরই পানিতে ডিটারজেন্ট গুলিয়ে ফোম দিয়ে ঘষে ঘষে টাইলস পরিষ্কার করে নিন।

কোনোভাবেই টাইলসের ওপর পানি জমতে দেয়া যাবে না। এতে টাইলস অতিরিক্ত পিচ্ছিল হয়ে যেতে পারে, যা চলাফেরার জন্য খুবই বিপদজনক। আর কোণায় পানি জমলে তা দ্রুত ময়লা হবে।

রান্নাঘরের টাইলসের প্রতি আলাদা দৃষ্টি রাখুন। কারণ টাইলস ময়লা হলে রান্নাঘরেই বেশি হয়।

তেল, চর্বি, লেবুর রস বা আঠালো জাতীয় কিছু টাইলসে পড়লে দাগ পড়ে যেতে পারে। তাই কোথাও এগুলো লাগলে সাথে সাথে সাবান বা অন্য কিছু দিয়ে পরিষ্কার করে নিন।

প্রতি সপ্তাহে একবার স্যাভলন জাতীয় কিছু মিশিয়ে সারা বাড়ির টাইলস বা মেঝে পরিষ্কার করুন। দেয়ালের টাইলস শুকনো সুতি কাপড় দিয়ে মুছে দিন।

পর্যাপ্ত যত্ন নিলে আপনার বাসার টাইলস টিকে থাকবে অনেকদিন।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ