ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ০৪ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২১ ১৪২৬

  • || ১০ শা'বান ১৪৪১

আজকের ময়মনসিংহ
৩৩

বারি’র ল্যাবে স্থানীয়ভাবে হ্যান্ড সেনিটাইজার তৈরি

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

বর্তমানে বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমান্বয়ে বেড়েই  চলেছে। সম্প্রতি বাংলাদেশেও এর সংক্রমণ ঘটেছে। এ সংক্রমণ থেকে বাঁচতে স্বাস্থ্য সচেতনতায় হ্যান্ড সেনিটাইজার এর ব্যবহার বেড়েছে।

চাহিদার তুলনায় বাজারে এর সরবরাহ কম থাকায় সাধারণ মানুষের মধ্যে উৎকন্ঠা বেড়েছে। এরই প্রেক্ষিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)-এর মহাপরিচালক ড. মো. আব্দুল ওহাব, পরিচালক ও বিজ্ঞানীরা উদ্যোগ গ্রহণ করেন। 

গত ২৩ মার্চ স্থানীয়ভাবে হ্যান্ড সেনিটাইজার ল্যাবরেটরিতে তৈরির জন্য কীটতত্ত্ব বিভাগের পেস্টিসাইড এ্যানালাইটিক্যাল ল্যাবরেটরি (কৃষি মন্ত্রণালয়ের একমাত্র অ্যাক্রিডেটেড ল্যাবরেটরি), পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের এনালাইটিক্যাল ল্যাবরেটরি এবং উদ্ভিদ রোগত্ত্ব বিভাগের ল্যাবরেটরিতে কর্মরত কৃতি বিজ্ঞানীদের সমন্বয়ে তাৎক্ষণিকভাবে কমিটি গঠন করা হয়। এ কমিটি তাৎক্ষণিকভাবে হ্যান্ড সেনিটাইজার তৈরির সব ক্যামিক্যাল, রাসায়নিক দ্রব্যাদি সংগ্রহ করে স্থানীয়ভাবে ল্যাবরেটরিতে হ্যান্ড সেনিটাইজার তৈরি করেন। 

এ হ্যান্ড সেনিটাইজার বারি’র প্রধান কার্যালয়ের সব কেন্দ্র ও বিভাগে সরবরাহ করা হয়। বাজারে হ্যান্ড সেনিটাইজার এর স্বল্পতার এ সময়ে এ উদ্যোগকে প্রতিষ্ঠানে কর্মরত বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীরা ধন্যবাদ জানান। 

গাজীপুরের বারি’র সব প্রবেশপথে প্রতিটি বিভাগে ও প্রশাসনিক কার্যালয়ের প্রবেশের সময় এ সেনিটাইজার ব্যবহার করা হচ্ছে। স্থানীয়ভাবে ল্যাবরেটরিতে প্রস্তুত হওয়া হ্যান্ড সেনিটাইজারের সহজলভ্যতায় বিজ্ঞানী, কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে নিরাপদ কাজের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি হয়েছে।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর