ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১১ ১৪২৭

  • || ০৮ সফর ১৪৪২

আজকের ময়মনসিংহ
২০৭

বন্ধুর প্রেমে পড়েছেন? জেনে নিন করণীয়

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

বন্ধু-বান্ধব জীবনের এমন একটি অংশ, যারা প্রতিটি মুহূর্ত আনন্দে পরিপূর্ণ করে তোলে। আবার বিপদে পড়লে বন্ধুরাই পেছনে না থেকে সবার আগে ঝাঁপিয়ে পড়ে।
তবে সেই বন্ধুর প্রেমেই যদি পড়ে যান, তবে? চলুন তবে জেনে নেয়া যাক বন্ধুর প্রেমে পড়ে গেলে কি করা উচিত হবে-
প্রথমত করণীয় সেটাই যেটাতে না তো নিজেকে, আর না তো বন্ধুকে ঠকানোর রাস্তায় হাঁটতে হয়।

যদি বন্ধুত্ব 'রক্ষার' খাতিরে বা যে কারণেই হোক প্রেম কে চাপা দিতে যান তাহলে একদিকে যেমন দুজনকেই ঠকানো হবে তেমনি অন্যদিকে নিজে কষ্টও পাবেন যথেষ্ট পরিমাণে। এর চাইতে শতগুণে ভালো উপায় হলো বন্ধুকে খোলাখুলি ব্যাপারটা বুঝিয়ে বলা। হতেই পারে সে বন্ধু হয়ত অন্য কারো সঙ্গে সম্পর্কে রয়েছে অথবা আপনাকে সে 'বন্ধু' ছাড়া আর কিছু ভাবে না, যাই হোক না কেন নিজের মনের কথা তাকে খুলে বলা দরকার। একজন ভালো বন্ধু হিসেবেই এটা আপনার কর্তব্য।

এরপর যদি দেখা যায় বন্ধুত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না তো বেরিয়ে আসুন আপনাদের সম্পর্কটা থেকে, দুরত্ব বাড়িয়ে দিন। লোকে 'হিপোক্রীট' বলুক, 'সংকীর্ণমনস্ক' বলুক এই কথাটা মাথায় রাখবেন যে আপনি কাউকে ঠকাচ্ছেন না বা ঠকাবেন না, সর্বপরি নিজের প্রতি কোনো অন্যায় করবেন না। মন থেকে যেটা মানতে পারছেন,সেটাই করবেন। আর যেটা পারছেন না, করবেন না।

বন্ধুত্ব নষ্ট হয়ে গেল ভেবে যদি মন খারাপ হয় সেটা খুবই স্বাভাবিক, হতে দিন। তবে এটাও মাথায় রাখুন যে বন্ধুত্ব করার মানুষের এই দুনিয়ায় অভাব নেই। অনেক বন্ধুত্বই অকালে ঝরে যায়, নতুন বন্ধুত্ব আবার তার জায়গা নিয়ে নেয়। প্রেমের ব্যাপারটাও তাই। আজ বন্ধুকে ভালো লাগছে, কাল আরেকজন আসবে যাকে ভালো লাগবে। যে প্রেমের পরিণতি নেই তাকে নিয়ে সময় নষ্ট যথাসম্ভব কম করাই ভালো।

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর