ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০   মাঘ ১৫ ১৪২৬   ০২ জমাদিউস সানি ১৪৪১

আজকের ময়মনসিংহ
৭৬

ফ্রিজ ছাড়া মাংস সংরক্ষণের উপায়

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯  

কুরবানীর পর পরই মাংস সংরক্ষণ নিয়ে তাড়াহুড়া শুরু হয়। যাদের ফ্রিজ নেই তারা অনেকেই সঠিকভাবে মাংস সংরক্ষণ করতে পারেন না। তাদের জন্যও রয়েছে বিকল্প ব্যবস্থা।

* মাংস উচ্চ তাপমাত্রায় জ্বাল দিয়ে সংরক্ষণ করতে পারেন। সেক্ষেত্রে ছয় ঘণ্টা পর পর মাংসটি জ্বাল দিতে হবে। নাহয় জীবাণু সংক্রমণের আশঙ্কা থাকে। এভাবে মাংস কয়েকদিন পর্যন্ত ভালো থাকে।

* মাংস রোদে শুকিয়েও সংরক্ষণ করেন। এজন্য তিনি মাংসগুলো মাঝারি আকারে কেটে পরিষ্কার পানিতে ভালভাবে ধুয়ে নেন। এই মাংসের সঙ্গে কোনো চর্বি রাখা যাবে না। এরপর মাংসের পানি নিংড়ে নিয়ে তাতে যথেষ্ট পরিমাণে লবণ ও হলুদ মাখিয়ে নিতে হবে। তারপর ডুবো পানিতে সেই মাংস আধা সেদ্ধ করে চুলা থেকে নামিয়ে পুরো পানি ছেঁকে ফেলতে হবে। এবার মাংসের টুকরোগুলো শিকে গেঁথে রোদে দিয়ে রাখুন।

* এছাড়া লবণ, সোডিয়াম নাইট্রেট ও সোডিয়াম ল্যাকটেট দিয়ে মাংস পুরো একদিন মেরিনেট করে রাখলে সেটা ফ্রিজে ৩০ দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। এই পদ্ধতিতে মাংসের পুষ্টিগুণ বজায় থাকে। সূত্র: বিবিসি

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ