ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৫ ১৪২৭

  • || ১২ সফর ১৪৪২

আজকের ময়মনসিংহ
৮৬

প্রযুক্তি প্রেমীদের আগ্রহের কমতি নেই শেষ দিনেও

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের সবচেয়ে বড় প্রদর্শনী বেসিস সফটএক্সপোর শেষ দিনেও প্রযুক্তি প্রেমীদের আগ্রহের কমতি নেই। রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চারদিনের এই এক্সপোর আজ শেষ দিন।

রোববার সন্ধ্যা সাড়ে ছয়টায় এবারের এক্সপোর সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা নামবে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় সফটওয়্যার এ প্রদর্শনীর। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির। এছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের সফটওয়্যারসহ ডিজিটাল পণ্য ও সেবা প্রদর্শনী এবং বিশেষজ্ঞদের উপস্থিতিতে বিষয়ভিত্তিক নানা সেমিনার ও গোলটেবিল বৈঠক চলেছে এক্সপো’র চারদিন জুড়েই।

আয়োজকরা জানান, এবারের মেলায় দেশি বিদেশি শতাধিক তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞরা অংশ নিয়েছেন। মেলায় ১০টি বিশেষ জোন রাখা হয়েছে। সেমিনার অনুষ্ঠিত হয়েছে ৩০ টিরও বেশি। ২ হাজারের বেশি শিক্ষার্থীদের নিয়ে সবচেয়ে বড় আইসিটি ক্যারিয়ার ক্যাম্পের আয়োজন ছিল অন্যতম আকর্ষণ। এছাড়া ৪৫ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ইনোভেটিভ প্রজেক্ট শো-কেসিং এবং সবচেয়ে বড় আউটসোর্সিং কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

 

 

প্রদর্শনীর শেষ দিনে আজ অনুষ্ঠিত হবে ৬টি আলোচনা সভা ও সেমিনার। দিনের শুরুতেই বেলা সাড়ে ১১টায় ১ নং হলের দ্বিতীয় তলায় অনুষ্ঠিত হয়েছে ভূমি প্রশাসনের ডিজিটাল রূপান্তরের ওপর আলোচনা সভা। একই সময়ে ওই হলের নিচতলায় স্ট্যান্ডার্ড এডুকেশন ম্যানেজমেন্ট সফটওয়্যার এবং বাস্তবায়ন প্রক্রিয়া বেঞ্চমার্কিং বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। অন্যদিকে সেমিনার হলে ‘বাংলাদেশের প্রেক্ষিতে ৫জি ও আইওটি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

বিকেল ৩টায় ১ নং হলের দ্বিতীয় তলায় ‘ডিজিটাল ব্যবসা : নীতি ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা সভা। একই সময়ে ‘স্থানীয় ও বৈশ্বিক প্রেক্ষাপটে ক্লাউড কম্পিউটিং’ নিয়ে সভা হয় এই হলের নিচ তলায়। অপরদিকে সেমিনার হলে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের স্বাস্থ্য খাতে প্রযুক্তির ব্যবহারের সুযোগ ও চ্যালেঞ্জ’নিয়ে সেমিনার।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি প্রথমবারের মতো বেসিস সফটএক্সপোর উদ্বোধন করেন রাষ্ট্রপতি। বেসিস সফটএক্সপোর ৩য় দিন রাতে সফটএক্সপো'র মোবাইল অ্যাপ ডাউনলোড করে কুপন কোড প্রাপ্তদের মধ্য থেকে লটারির মাধ্যমে বিজয়ীদের ট্যাব, রাউটার, মোবাইল ফোন দেয়া হয়। পাশাপাশি ছিল কনসার্ট ও আতশবাজির আয়োজন।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর