ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৩ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৪৫৪

নতুন বিধান

পোস্টার, বিলবোর্ড ও দেয়াল লিখন যখন শাস্তিযোগ্য

শাহ আলম

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৮  

দেশে নিবার্চন যখন অত্যাসন্ন হয় তখন বিড়ম্বনার আরেক নাম হয় যততত্র প্রচারণামূলক দেয়াল লিখন, পোস্টার আর বিলবোডর্। নগরী থেকে শুরু করে গ্রামে সবর্ত্র চোখে পড়বে। বাসস্থান, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, শিল্প-কারখানা, স্কুল-কলেজ, ব্যবসাকেন্দ্র, হাট-বাজার, মসজিদের দেয়াল থেকে শুরু করে বেড়া, গাছ, বিদ্যুতের খঁুটি, খাম্বা, সড়ক বিভাজক, ব্রিজ, কালভাটর্, ফ্লাইওভার কিংবা সড়কের উপরিভাগ সব স্থানেই যতদূর দৃষ্টি যায় চোখে পড়বে দেয়াল লিখন, পোস্টার আর বিলবোডর্। 

যদিও দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ অনুযায়ী অনুমতি ছাড়া এই কাজ শাস্তিযোগ্য অপরাধ। আইন লঙ্ঘন করে নিধাির্রত স্থান ছাড়া অন্য কোনো স্থানে দেয়াল লিখন এবং পোস্টার সঁাটালে কারাদÐ ও অথর্দÐ ভোগ করতে হবে। এ ছাড়া নিবার্চনী বিধিমালা মতে বিধিবহিভর্‚ত দেয়াল লিখন ও পোস্টার লাগানো নিষিদ্ধ।

দেয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন, ২০১২ আইন অনুযায়ী, দেয়াল লিখন ও পোস্টার লাগানোর আগে সংশ্লিষ্ট স্থানীয় কতৃর্পক্ষ থেকে অনুমতি নিতে হবে। ‘স্থানীয় কতৃর্পক্ষ’ বলতেÑ ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা এবং সিটি করপোরেশনসহ কোনো আইনের অধীন কোনো নিদির্ষ্ট কাযাির্দ সম্পাদনের জন্য প্রতিষ্ঠিত কোনো কতৃর্পক্ষ বা প্রতিষ্ঠানকে বোঝানো হয়েছে। 

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর