ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

আজকের ময়মনসিংহ
২৩

পচা ডিম চিনবেন যেভাবে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

দোকান থেকে ডিম কিনে এনে সিদ্ধ করে বা অমলেট করতে গিয়ে দেখলেন ডিম পচা। দেখে যদি না-ও বোঝা যায়, দুর্গন্ধ থেকে পচা ডিম কিনা তা সহজেই বুঝে যাওয়া সম্ভব। এই অবস্থায় কী করবেন? ডিম না ফাটিয়েও দু-একটা ছোট পরীক্ষা করে সহজেই বুঝে নেয়া সম্ভব যে কোন ডিমটা পচা আর কোনটা ভাল। আসুন সেই পদ্ধতিগুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

পচা ডিম চেনার উপায়

ডিম ভাল না পচা জানতে চান? গামলা ভর্তি পানির মধ্যে বাজার থেকে আনা ডিমগুলো ডুবিয়ে দিন। যদি ডিমগুলো ডুবে থাকে তাহলে বুঝবেন যে সেগুলো ভাল। আর যদি সেগুলো ভেসে ওঠে, তাহলে বুঝতে হবে সেগুলো পচা।

কানের কাছে একটি একটি করে ডিম নিয়ে হালকা করে ঝাঁকান। যে ডিমগুলোর থেকে বেশি আওয়াজ আসবে, বুঝতে হবে সেগুলো পচা।

কিছুটা অন্ধকার ঘরে মোবাইলের ফ্ল্যাশ লাইটের সামনে একটি একটি করে ডিম তুলে ধরুন। এবার আলোর সামনে ধরে ডিম নিয়ে হালকা করে ঝাঁকান। আলোয় ডিমের ভিতরে তরল অংশ নড়াচড়া করতে দেখবেন।

ডিম যদি ভাল হয়, সে ক্ষেত্রে ডিমের ভিতরের তরল অংশের নড়াচড়া খুব কম হবে। তবে যদি ডিম পচে গিয়ে থাকে, সে ক্ষেত্রে ডিমগুলোর ভিতরের তরল অংশের নড়াচড়া অনেক বেশি হবে। ছোট এই পরীক্ষাগুলোর মাধ্যমে আগেই চিনে নিন ডিম পচা কিনা।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ