ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৮ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৭৯৮

নতুন ক্যারিয়ার গড়তে যাচ্ছেন পুতুল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭ জুন ২০১৯  

প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একমাত্র কন্যা মনোবিজ্ঞানী সায়মা ওয়াজেদ পুতুল নতুন ক্যারিয়ার গড়তে যাচ্ছেন। জেনেভায় কূটনৈতিক হিসেবে তিনি এই নতুন ক্যারিয়ার গড়বেন বলে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র বলছে, জেনেভায় বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি হিসেবে তাকে নিয়োগ দান করা হচ্ছে। আগামী তিনবছরের জন্য তাকে চুক্তিভিত্তিক নিয়োগে এই পদে দায়িত্ব দেওয়া হতে পারে।

স্থায়ী প্রতিনিধি হিসেবে দুটি দেশে রাষ্ট্রদূত পদমর্যাদার কূটনৈতিক নিয়োগ করা হয়। একটি হলো নিউইয়র্কে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি এবং আরেকটি হলো জেনেভায় জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি।

উল্লেখ্য, জাতিসংঘ বা আন্তর্জাতিক সংস্থার অনেকগুলো সদর দপ্তর জেনেভায় অবস্থিত। এর মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), বিশ্ব বাণিজ্য সংস্থা(WTO), মানবাধিকার সংস্থা উল্লেখযোগ্য। একজন স্থায়ী প্রতিনিধি এইসব সদর দপ্তরে বাংলাদেশকে নেতৃত্ব দেন।

সায়েমা ওয়াজেদ পুতুল সারাবিশ্বেই অটিস্টিক শিশুদের অধিকার নিয়ে কাজ করে যাচ্ছেন। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানসিক স্বাস্থ্যের উপর বিশেষজ্ঞ প্যানেলের একজন সদস্য ও লাইসেন্সপ্রাপ্ত মনোবিজ্ঞানী।

সায়মা ওয়াজেদ ১৯৯৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক এবং ২০০২ সালে ক্লিনিক্যাল মনস্তত্বে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ২০০৪ সালে স্কুল মনস্তত্বে বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন। ব্যারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সময় তিনি বাংলাদেশের নারীদের উন্নয়নের ওপর গবেষণা করেন। এ বিষয়ে তার গবেষণাকর্ম ফ্লোরিডার একাডেমি অব সায়েন্স কর্তৃক শ্রেষ্ঠ সায়েন্টিফিক উপস্থাপনা হিসেবে স্বীকৃত হয়।

তিনি ২০০৮ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়বিক জটিলতাসংক্রান্ত বিষয়ের ওপর কাজ করছেন। স্বীকৃতি স্বরুপ, বিশ্ব সংস্থা কর্তৃক ২০০৪ সালে হু অ্যাক্সিলেন্স পুরস্কারে ভূষিত হন।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর