ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

বৃহস্পতিবার   ১৪ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৬ রবিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৪২

দারুণ মজার ‘পুঁইপাতায় কাচকি ভাজি’

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

ছোট মাছের মধ্যে কাচকি মাছ খুব সহজলভ্য। সেই সঙ্গে এর স্বাদ এবং পুষ্টিগুণ রয়েছে অনেক। এই মাছ অনেকভাবেই রেঁধে খাওয়া যায়।

তবে পুঁইপাতায় মুড়ে এই মাছের ভাজি খেয়েছেন কখনো? খেয়ে দেখতে হলে জেনে নিন রেসিপিটি-   

উপকরণ: কাচকি মাছ ২৫০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, সাদা সরিষা বাটা ১ চা চামচ, মরিচ ও ধনিয়া গুঁড়া ১ চা চামচ, হলুদের গুঁড়া ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, জিরার গুঁড়া ১ চা চামচ, বড় পুঁইপাতা ১০ থেকে ১২টি, টুথপিক প্রয়োজন মতো, লবণ ও কাঁচা মরিচের কুচি স্বাদ মতো, টমেটো কুচি ১টি ও ভাজার জন্য তেল ১ কাপ।

ভাজার মিশ্রণ- কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, ডিম ১টি, চালের গুঁড়া ৩ টেবিল চামচ, লবণ ও গোলমরিচের গুঁড়া স্বাদমতো। সব মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে।

প্রণালী: প্রথমে মাছ পরিষ্কার করে নিন। এবার মাছগুলো তেল ছাড়া বাকিসব উপকরণ দিয়ে ভালো ভাবে মাখিয়ে কিছুক্ষণ রাখুন। এবার পুঁইপাতার ভেতর অল্প অল্প মাখানো মাছ দিন। ভালো করে পাতা ভাঁজ করে টুথপিক দিয়ে আটকে দিন। এবার পাতায় আটকানো মাছ ভাজার মিশ্রণে ভালো ভাবে ডুবিয়ে নিন। তারপর গরম তেলে অল্প আঁচে পাতায় আটকানো মাছ মচমচে করে ভেজে নিন। ব্যাস তৈরি হয়ে গেলো সুস্বাদু পুঁইপাতায় কাচকি ভাজি। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ