ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ২৫ আগস্ট ২০১৯   ভাদ্র ৯ ১৪২৬   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

আজকের ময়মনসিংহ
১৮

জাবিতে ভর্তির আবেদন শুরু ৮ আগস্ট, বাড়ছে ফি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য আবেদন শুরু হবে আগামী ৮ আগস্ট। শেষ হবে ৭ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিটে। ছয়টি অনুষদ ও তিনটি ইনস্টিটিউটের অধীনে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২২ সেপ্টেম্বর, চলবে ৩ অক্টোবর পর্যন্ত।

এদিকে গত বছরের তুলনায় এবার বাড়ছে ভর্তির আবেদন ফি। 

এ তথ্য নিশ্চিত করেছেন ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান।

রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সিনেট কক্ষে শিক্ষা পর্ষদের জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান আবু হাসান।

আবু হাসান আরো জানান, ২০১৯-২০ শিক্ষাবর্ষের বিভাগ ভিত্তিক শিক্ষার্থী ভর্তি সংখ্যা ও ভর্তির ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতার বিষয়ে কমিটি সিদ্ধান্ত নিয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করতে হবে। ইউনিটগুলো হলো–এ ইউনিট (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ), বি ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), সি ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), সি১ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ), ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ই ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ), এফ ইউনিট (আইন অনুষদ), জি ইউনিট (ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন), এইচ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকেনোলজি) এবং আই ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট)।

এর মধ্যে এ, বি, সি, ডি এবং ই ইউনিটের প্রতিটির জন্য ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের প্রতিটির জন্য ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরে ছিল যথাক্রমে ৫৫০ ও ৩৫০।

প্রতিবারের ন্যায় এবারও শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া থাকছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://ju-admission.org/) এ।

এদিকে কলা ও মানবিক অনুষদে ভর্তির ক্ষেত্রে মাদরাসা ও কারিগরি শিক্ষার্থীদের বৈষম্য বন্ধে হাইকোর্টে রিট দায়ের করেন শিক্ষার্থীরা। রিটের প্রেক্ষিতে আলাদা মেধা তালিকা তৈরি না করে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার সঙ্গে সম্মিলিতভাবে পরীক্ষার মেধাতালিকা প্রকাশ করার নির্দেশ দেয় হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে এ বছর থেকে কলা ও মানবিক অনুষদে আর কোন বৈষম্য থাকবে না, বরং মেধার ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করানো হবে বলে জানান আবু হাসান।

দুই একদিনের মধ্যেই বিস্তারিত সার্কুলার প্রকাশিত হবে বলেও জানান তিনি।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর