ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

আজকের ময়মনসিংহ
২৬

ছয় কৃষি বিশ্ববিদ্যালয়ে এবার একই দিনে ভর্তি পরীক্ষা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৯  

দেশে সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় আছে সাতটি। খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া ৬টি বিশ্ববিদ্যালয়ে ৩০ নভেম্বর ১১টা থেকে ১২টা পর্যন্ত গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে।

ভর্তির আবেদনের অনলাইন কার্যক্রম শুরু হবে ১০ সেপ্টেম্বর। এ আবেদন নেয়া হবে ১৫ অক্টোবর পর্যন্ত।

এরমধ্যে গুচ্ছ পদ্ধতিতে কৃষিবিজ্ঞান বিষয়ক ভর্তি কমিটি সাত বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

 

 

আসন সংখ্যা:
ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ১১০৮টি; গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৩৩০টি; ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৭০০টি; সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ৪৩১টি; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আসন ৫৮৭টি; চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, আসন ২৪৫টি এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, আসন ১৫০টি।

যারা আবেদন করতে পারবে
কয়েকটি বিশ্ববিদ্যালয়ে একবার ভর্তি পরীক্ষার সুযোগ রাখা হয়েছে। তবে গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় দু’বার অংশ নেয়ার সুযোগ রাখা হয়েছে। সেটা অনুযায়ী ২০১৬ ও ২০১৭ সালে এসএসসি এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি উত্তীর্ণরা আবেদন করতে পারবে।

১০০ নম্বরে হবে পরীক্ষা
ভর্তি পরীক্ষা হবে ১০০ নম্বরের। এ ছাড়া এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ১০০ নম্বর থাকবে। এর মধ্যে এসএসসির জন্য ৪০ এবং এইচএসসির জন্য ৬০ রাখা হয়েছে। এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষায় উচ্চ মাধ্যমিকের সর্বশেষ পাঠ্যক্রমের ইংরেজি, জীববিদ্যা, রসায়ন, পদার্থ এবং গণিত বিষয় থেকে বহু নির্বাচনী প্রশ্ন থাকবে।

প্রশ্নপত্র বাংলা ও ইংরেজি উভয় ভাষায় হবে। প্রতি চারটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

ভর্তি যোগ্যতা
এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ-৭ এবং আলাদাভাবে কোনোটিতে জিপিএ-৩-এর নিচে পেলে আবেদন করা যাবে না। ভর্তির আবেদন ফি এক হাজার টাকা।

মোবাইল ব্যাংকিং রকেট, বিকাশ অথবা শিওর ক্যাশের মাধ্যমে ফি জমা দিতে হবে। জানতে চাইলে এই পরীক্ষা কমিটির আহ্বায়ক ও ইউজিসি সদস্য অধ্যাপক ড. আখতার হোসেন বলেন, সুষ্ঠুভাবে ভর্তি প্রক্রিয়া সম্পন্নের প্রস্তুতি চলছে।

এ লক্ষ্যে সফটওয়্যার তৈরিসহ অন্যান্য কার্যক্রম চলছে। প্রথমবারের পরীক্ষা হওয়ায় আবেদন ফি একটু বেশি বলে মনে করেন তিনি।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর