ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   কার্তিক ৩০ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৩২৪

ঘরে বসেই বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৬ মার্চ ২০১৯  

দেশের বাইরে গিয়ে নামিদামি বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন থাকে অনেকের। কিন্তু বিশাল অংকের টিউশন ফি জোগাড় করা সম্ভব হয়না বলে অনেকের এই স্বপ্নটি অধরাই থেকে যায়। আবার অনেক ক্ষেত্রে বাবা-মা সন্তানকে চোখের আড়াল করতে চায়না বলে স্বপ্নপূরণ সম্বব হয়না। তবে সেসব শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ সুখবর। এখন আর অনেক টাকা খরচ করে কিংবা মা-বাবার অমতে বিদেশে গিয়ে পড়াশোনার দিন বুঝি শেষ হয়ে এলো।

এখন বিশ্বের নামকরা সব বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট মেলে অনলাইনে ক্লাশ করে এমনকি পরীক্ষাও হয় অনলাইনে। আপন গৃহে বসেই স্বপ্নের বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জনের সুযোগ দিচ্ছে বেশ কিছু বিশ্ববিদ্যালয়। তো চলুন জেনে নিই-

অনলাইন কোর্সের সুবিধা সমূহ:

১. শিক্ষক ক্লাশ, প্রেজেনটেশন এবং কোর্সের যাবতীয় ভিডিও অনলাইনে প্রকাশ করে থাকেন। তাই শিক্ষার্থীরা যেখানে ইচ্ছা, যখন ইচ্ছা ভিডিও গুলো দেখতে পারেন।  নির্দিষ্ট ক্লাশ টাইম কিংবা জায়গার দরকার হয় না।
২. ইন্টার একটিভ ক্লাশ গুলো লাইভ দেখতে হয়। সেখানে শিক্ষক এবং নিজের ক্লাশমেটদের সঙ্গে সরাসরি ইন্টারেক্ট করা যায়। অনলাইনেই এসাইন্মেন্ট এবং যাবতীয় হোমওয়ার্ক গুলো শিক্ষকের কাছে জমা দিতে হয়।
৩. অনলাইনে কিছু গ্রুপ ওয়ার্ক থাকে, কোহর্ট ফর্মেট বলা হয়। এর মাধ্যমে গ্রুপে কাজ শেখা এবং একে অপরের সহযোগীতার মাধ্যমে নেটয়ার্কিং গড়ে ওঠে।
৪. কোনো কোনো বিশ্ববিদ্যালয় রোলিং স্টার্ট সিস্টেমে কোর্স পরিচালনা করে। যার ফলে এক সেমিস্টার শেষ হলে পরবর্তি সেমিস্টারের ক্লাশ শুরু হওয়ার জন্য অপেক্ষা করতে হয় না। এত সেশনজট বলতে কিছু নেই।
৫. ই-টেক্সট বুক , ওয়েবসাইট, লাইব্রেরি এক্সেস সব কিছু পাওয়া যায়। বিভিন্ন শিক্ষা উপকরণের সফ্টওয়্যার এবং অন্যান্য যাবতীয় সরঞ্জাম অনলাইনেই দেয়া হয়। যে গুলোর খরচ অনেক কম।

 এছাড়া একজন শিক্ষার্থী যেমন অন-ক্যাম্পাসে বিভিন্ন স্কলারশিপ এবং অন্যন্য ফিনান্সিয়াল এইড পেতে পারে তেমন অনলাইন কোর্সের জন্যও বিভিন্ন সময় স্কলারশিপ এবং ফিনান্সিয়াল এইড পাওয়া যায়। কোর্স অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি আলাদা হয়।  বিশ্ববিদ্যালয়গুলো একাধিক বিষয়ে উচ্চ শিক্ষা নেয়ার জন্য সাবজেক্ট অফার করে থাকে। এই যেমন-

হাভার্ড ইউনিভার্সিটি:

পৃথিবীর শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয় এটি। এই বিশ্ববিদ্যালয়ের অনলাইন কোর্স গুলো হল: আর্ট এন্ড ডিজাইন, বিজনেস, কম্পিউটার সাইন্স, ডাটা সাইন্স, ইডুকেশন এন্ড টিচিং,হেল্থ এন্ড মেডিসিন, হিউম্যানিটিস, ম্যাথমেটিক্স, প্রোগ্রামিং, সোসিয়াল সাইন্স এবং আরো অনেক বিষয়।

ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া:

এই বিশ্ববিদ্যালয় ডিস্টেন্স লার্নিং শুরু করেছে ২০১৭ এর মে থেকে হিউম্যান রিসোর্স এন্ড ম্যানেজমেন্ড দিয়ে। অন-ক্যাম্পাস ডিগ্রির জন্য জিম্যাট কিংবা জিআরইর দরকার হলেও অনলাইন কোর্সের জন্য জিম্যাট কিংবা জিআরই আবশ্যক না। এই বিশ্ববিদ্যালয় মাস্টার্স কোর্সের জন্য অনেক বেশি ওপেন। কিন্তু অনার্স গ্র্যাজুয়েশনের রেজিস্ট্রেশন করতে বেশি সময় অপেক্ষা করতে হতে পারে।

সেন্ট জোসেফ ইউনিভার্সিটি:

এই বিশ্ববিদ্যালয় হেল্থ এডমিনেসস্ট্রেশন, বিজনেস ইন্টিলিজেন্স এন্ড এনালাইটিক্স, ক্রিমিনাল জাস্টিস, স্ট্র্যাটেজিক হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, অর্গানাইজিং লিডারশিপ এন্ড ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে গ্র্যাজুয়েশনের আবেদন করা যায়। এছাড়া বিশেষ বিষয়ে অভিজ্ঞতার জন্য বিশেষ বিষয়ের ওপর অনলাইন কোর্স করা যায়। এছাড়া এখানে আন্ডার গ্র্যাজুয়েশনের জন্যও অনলাইন কোর্স আছে।যাতে তাদের ওয়েব সাইট থেকে যে কোনো জায়গা থেকেই রেজিস্ট্রেশন করা যায়।

কলম্বিয়া ইউনিভার্সিটি নিউইয়র্ক:

বিভিন্ন সেক্টরের জন্য এই বিশ্ববিদ্যালয়ে আলাদা আলাদা শাখা আছে। কারিগরি দক্ষতা বৃদ্ধি এবং এই সম্পর্কিত কোর্স গুলোর জন্য স্কুল অব ইঞ্জিনিয়ারিং এন্ড এপ্লাইড সাইন্স নামের শাখা আছে।কেউ যদি লিডাশিপ বা এনজিও রিলেটেড বিষয়ে দক্ষতা অর্জনের জন্য গ্রাজুয়েশন করতে চায় তবে তাদের জন্য স্কুল অব সোসিয়্যাল ওয়ার্ক। উদ্যোক্তা সংক্রান্ত উচ্চ শিক্ষার জন্য স্কুল অব প্রফেশনাল স্টাডিজ, সাধারন বিষয় নিয়ে ম্যাথ, ফিজিক্স, হিস্ট্রি এইসবের জন্য আছে গ্র্যাজুয়েট স্কুল অব আর্টস এন্ড সাইন্স। ব্যাবসা বিজ্ঞানের শাখার জন্য আছে কলম্বিয়া বিজনেস স্কুল। মেডিকেল প্রফেশনের জন্য আছে কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার। বিষয় ভিত্তিক উচ্চ শিক্ষার জন্য কলম্বিয়া ইউনিভার্সিটি অনেক বিস্তৃত।

জন হপকিন ইউনিভার্সিটি:

এই বিশ্ববিদ্যালয়েও বিষয় গুলো বিস্তৃত। আলাদা আলাদা শাখার মাধ্যমে আলাদা আলাদা বিভাগ পরিচালিত হয়। ক্রিগার স্কুল অব সাইন্স এন্ড আর্টসের মাধ্যমেই ২৫ টির বেশি অনলাইন সাবজেক্ট নিয়ন্ত্রয়ন করা হয়। এছাড়াও রয়েছে ক্যারি বিজনেস স্কুল, স্কুল অব ইডুকেশন, ওইটিং স্কুল অব ইঞ্জিনিয়ারিং, স্কুল অব মেডিসিন, স্কুল অব নার্সিং, ব্লমবার্গ স্কুল অব পাব্লিক হেল্থ ইত্যাদি শাখা। এই বিশ্ববিদ্যায়ের অনলাইন কোর্স গুলোও খুব উন্নত।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ের অনলাইন কোর্স সম্পর্কে বলা হয়েছে। এ রকম আরো অনেক বিশ্ববিদ্যালয় আছে যারা অনলাইনে উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ দিচ্ছে। অনলাইন বিশ্ববিদ্যালয়ের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মজার বিষয় হলো, কিছু বিশ্ববিদ্যালয় আছে যাদের অন-ক্যাম্পাস কোনো প্রোগ্রাম নেই, শুধু অনলাইনেই সেসব বিশ্ববিদ্যালয় কোর্স প্রদান করে থাকে। তো এবার আপনার সিদ্ধান্ত নেয়ার পালা...

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর