ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

মঙ্গলবার   ১৯ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২১ রবিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
৬১৭

গরুর মাংসের এই পদ খেলে ওজন বাড়ার ভয় নেই

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৯  

গরুর মাংসের নাম শুনলে জিভে জল আসে না এমন কাউকে খুঁজে পাওয়া কঠিনই বটে! যেভাবেই রান্না হোক না কেনো গরুর মাংসের স্বাদ যেন অটুটই থাকে!

আকাশ একটু মেঘলা হলেই অথবা টুপটুপ বৃষ্টি। আবার যেকোনো উৎসব থেকে শুরু করে অতিথি আপ্যায়ন সবেতেই গরুর মাংস মেনুতে থাকা চাই। এই আনন্দে ভাটা পড়ে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ সহ বিভিন্ন রোগব্যাধি। এছাড়াও ওজন বেড়ে যাওয়ার ভয়ে অনেকেই গরুর মাংস খাবার তালিকা থেকে বাদ দেন।  

তাই বলে কি গরুর মাংস খাওয়া হবে না? নিশ্চয়ই হবে! জেনে নিন স্বাস্থ্যসম্মত উপায়ে কীভাবে রান্না করে খেতে পারেন গরুর মাংস -  

উপকরণ: গরুর মাংস এক কেজি (অবশ্যই চর্বি ছাড়া মাংস নিতে হবে), আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা দেড়  টেবিল চামচ, আস্ত রসুন ৬ কোয়া, জিরা বাটা এক চা চামচ, দারুচিনি ৪ টুকরা, এলাচ ৬ টি, পেঁয়াজ কুচি এক কাপ, টকদই আধা কাপ, তেল এক কাপ, হলুদ গুঁড়া এক চা চামচ, শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ, লবণ এক স্বাদমত, কাঁচা পেঁপের টুকরা এক কাপ।    

প্রণালী: রান্নার জন্য মোটা তলাযুক্ত পাত্র নিন। তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন। পেঁয়াজ বাদামি রং হলে টকদই, এলাচ, দারুচিনিসহ সব গুঁড়া ও বাটা মশলা  দিয়ে খুব ভালো করে কষিয়ে নিন। এবার মাংস দিয়ে নেড়ে নিন। অল্প অল্প করে গরম পানি দিয়ে কষিয়ে নিন। মাংস আধা সেদ্ধ হলে আস্ত রসুন, পেঁপে দিয়ে। ঢেকে দিন। ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে চুলার আঁচ কমিয়ে রান্না করুন। ঢিমা আঁচে কিছু সময় রাখুন। পছন্দমত ঝোল রেখে নামিয়ে পরিবেশন করুন।  

টিপস- এখানে পেঁপে ছাড়াও ক্যাপসিকাম, বাঁধাকপি অথবা লাউয়ের টুকরাও একই নিয়মে ব্যবহার করতে পারেন। এই উপায়ে গরুর মাংস রান্না করে খেলে ওজন বাড়ার সম্ভাবনা থাকবে না। সঙ্গে কোষ্ঠকাঠিন্য এড়াতে মাংসের সঙ্গে সবজি ও সালাদা খাবেন প্রচুর পরিমাণে।  

মাংস রান্নায় ঘি, তেল বেশি ব্যবহার না করে সিরকা বা টক দই দিয়ে মেরিনেট করে নিতে পারেন। অল্প তেল ব্রাশ করে, ওলিভ ওয়েল বা সূর্যমুখী তেল ব্যবহার করে রান্না স্বাস্থ্যকর। উচ্চ রক্তচাপ, হৃদ্‌রোগী বা কিডনি জটিলতার রোগীদের জন্য রান্নায় সিরকা, টক দই, লেবুর রস, কাঁচা পেঁপে, বাটা গোলমরিচ ব্যবহার করতে পারেন।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ