ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৪ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

আজকের ময়মনসিংহ
৫০৬

রক্ত

কী কারণে নাক দিয়ে রক্ত পড়ে?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৮  

অনেকেরই নাক দিয়ে রক্ত পড়ে, যা হঠাৎ করেই মনে ভয় ধরিয়ে দেয়। শীতের সময় সমস্যাটি আরও বেড়ে যায়। তবে ভয়ের কিছু নেই। ডাক্তারের পরামর্শ মেনে ওষুধ খেলে নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা থেকে মুক্তি মেলে। তার আগে এই সমস্যাটি কেন হয়, তা জেনে নিন।

অতিরিক্ত ঠাণ্ডা
অতিরিক্ত ঠাণ্ডায় নাকে সর্দি জমে। এটা সরাতে একটু অসতর্ক হলেই নাকের রক্তনালীকে ঘিরে রাখা ঝিল্লি ফেটে যেতে পারে। আর সেখান থেকেই শুরু হতে পারে রক্তপাত। এজন্য ঠাণ্ডা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। আর ঠাণ্ডা লেগে গেলে সতর্কতার সাথে সর্দি পরিষ্কার করুন।

এলার্জি
এলার্জি সমস্যা থেকেও নাক দিয়ে রক্ত পড়তে পারে। এজন্য এলার্জি থেকে দূরে রাখার চেষ্টা করুন। যে অভ্যাসগুলো আপনার এলার্জি বাড়িয়ে দেয় সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করতে হবে।

আঘাত
নাকে জোরালো আঘাত পেলে ভেতরের ঝিল্লি ফেটে গিয়ে রক্ত ঝরতে পারে। বিশেষ করে ফুটবল, ক্রিকেট বল বা অন্য যেকোনও কিছু তীব্র গতিতে নাকে এসে পড়লে রক্তপাত শুরু হতে পারে। এ পরিস্থিতিতে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

অস্বাভাবিক বৃদ্ধি
নাকে অস্বাভাবিক বৃদ্ধি বিশেষ করে টিউমার জাতীয় কিছু হলে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে। অবশ্য নাকে টিউমার হওয়ার ঘটনা খুব বেশি দেখা যায় না। তাই এমন কিছু হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর