ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শুক্রবার   ২১ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৮ ১৪২৬

  • || ২৬ জমাদিউস সানি ১৪৪১

আজকের ময়মনসিংহ
৮৬

কাপ্তাইয়ে সৌর বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন আজ

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯  

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলায় জলবিদ্যুৎ কেন্দ্র নির্মিত হয় ১৯৬২ সালে। নবায়নযোগ্য বিদ্যুৎকেন্দ্রটির পাশাপাশি এবার একটি সৌরবিদ্যুৎ কেন্দ্রের কাজও সম্পন্ন হয়েছে কাপ্তাইয়ে। আজ বুধবার  (১১ আগস্ট) উদ্বোধন করা হবে ৭.৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র। 

রাঙ্গামাটি জেলা প্রশাসন ও কর্ণফুলী জল বিদ্যুৎ কেন্দ্র এ তথ্য জানিয়েছেন।

এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত প্রকল্পটিতে ব্যয় করা হয়েছে প্রায় ১১০ কোটি টাকা।

প্রকল্পের পরিচালক মো. ফারুক জানান, সৌর শক্তির সাহায্যে ৭ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনক্ষম প্রকল্পটির ইতোমধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এখান থেকে দৈনিক ৭ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। এর মধ্যে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে। অবশিষ্ট ৫ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করা হবে। 

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প ইঞ্জিনিয়ার মো. জাহাঙ্গীর আলম বলেন, আগামী দুই বছর চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেটটি কর্পোরেশন এর দেখভালের দায়িত্বে থাকবে। এটি কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের হাতে ন্যস্ত থাকবে দুই বছর। এই প্রকল্পের মাধ্যমে রাঙামাটি, কাপ্তাই ও লিচু বাগান পর্যন্ত বিদ্যুৎ সরবরাহের পর আরও দুই-তিন মেগাওয়াট বিদ্যুৎ থাকে, যা জাতীয় গ্রিডে যুক্ত করা হবে।

জেটটি করপোরেশনের প্রজেক্ট ম্যানেজার আবু বক্কর ছিদ্দিক জানান, চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেটটি করপোরেশন পাওয়ার প্ল্যান্টটি নির্মাণ করছে। ২৪,০১২টি প্যানেল স্থাপনের মাধ্যমে সোলার প্যানেলটি স্থাপন করা হয়েছে।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর