ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৬ ১৪২৬   ২২ মুহররম ১৪৪১

আজকের ময়মনসিংহ
১৩১

কলমাকান্দায় ঝরেপড়া শিক্ষার্থীদের ঠিকানা `সাহায্যের ডাক পিয়ন`

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৫ মার্চ ২০১৯  

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরেপড়া শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আলো ছড়াতে দায়িত্ব নিয়েছে 'সাহায্যের ডাক পিয়ন' নামের একটি সামাজিক সংগঠন। ইতিমধ্যে ওই সংগঠনের সাত তরুণ প্রায় ১ শ জন ঝরেপড়া শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পাঠদান করছেন।

সরেজমিনে দেখা যায়, উপজেলা সদরের কলেজ রোড এলাকায় চকপাড়া গ্রামের বাসিন্দা সমাজসেবক আবু সিদ্দিকুর রহমানের একটি হাফ-বিল্ডিং ঘরে প্রথম থেকে পঞ্চম শ্রেণির হতদরিদ্র ও ঝড়েপড়া প্রায় ১ শ জন শিক্ষার্থীর মধ্যে পাঠদান করছেন ওই সংগঠনের কলমাকান্দা সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মো. ইমরান হাসান, মো. বাবুল হাসান, মো. রমজান মিয়া, দুর্জয় দাস, মো. উসমান আলী, মো. গালিব খান ও মো. খোকন মিয়া নামের সাত তরুণ। 

'সাহায্যের ডাক পিয়ন' সামাজিক সংগঠনের সদস্য মো. ইমরান হাসান জানান, চলতি বছরের জানুয়ারি মাস থেকে তারা ওই শিক্ষার্থীদের মধ্যে পাঠদান কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তারা সাত বন্ধু মিলে বিভিন্ন বিদ্যালয়ের ঝরেপড়া শিক্ষার্থীদের মধ্যে শিক্ষার আলো, বাল্যবিবাহ রোধে সচেতনতা সৃষ্টি ও সমাজের পিছিয়ে পড়া মানুষের জন্য কিছু করতেই 'সাহায্যের ডাক পিয়ন' নামের একটি সামাজিক সংগঠন করেছেন। ওই সংগঠন থেকে তারা হতদরিদ্র ও ঝরেপড়া কোমলমতি শিশুদের মধ্যে বিনামূল্যে পাঠদান ও যাবতীয় শিক্ষা উপকরণ দিয়ে যাচ্ছেন। 

পঞ্চম শ্রেণির শিক্ষার্থী শিমু আক্তার জানায়, তার বাবা একজন দিনমজুর আর তার মা মাটি কাটার কাজ করে। তাই তাকে বাড়ির কাজকর্ম করতে হয়। ফলে বিদ্যালয়ে যাওয়ার সুযোগ হয় না। উনারা (সংগঠনটির সাত তরুণ) আমার বাবার সঙ্গে কথা বলে আমাকে এই বিদ্যালয়ে পড়ার সুযোগ করে দিয়েছেন। 

এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে কলমাকান্দা সরকারি কলেজের অধ্যক্ষ সুকুমার চন্দ্র বণিক বলেন, সাহায্যের ডাক পিয়ন সামাজিক সংগঠন আমাদের শিক্ষার্থীদের মানবিক হয়ে ওঠার একটি গল্প। এই গল্প শিক্ষক হিসেবে আমাকে আলোড়িত করেছে। আর শিক্ষার আলো বিস্তারে এই সংগঠনটি ইতিবাচক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন বলেন, সাহায্যের ডাক পিয়ন সামাজিক সংগঠনটি মানবিক উৎকর্ষের এক অনন্য উদাহরণ। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই সংগঠনকে অনুপ্রেরণা ও সহযোগিতা প্রদান করা হবে।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ