ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের ময়মনসিংহ
১২১

করোনায় মৃতের সংখ্যা ৮৭ হাজার ছাড়ালো

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২০  

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সঙ্গে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। আন্তর্জাতিক জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী এখন পর্যন্ত বিশ্বে ৮৭ হাজার ২৯২ জন এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৮৫ হাজার ৫৩৫ জন।
গত বছরের শেষ দিকে চীনে মহামারি এই ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হলেও এতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত ১৭ হাজারের বেশি মানুষ মারা গেছেন, আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৪২২ জন।

মৃত্যুতে ইতালির পরই রয়েছে স্পেনের অবস্থান। দেশটিতে এখন পর্যন্ত ১৪ হাজার ৬৬৯ জন মারা গেছেন, আর আক্রান্ত হয়েছে ১ লাখ ৪৬ হাজার ৬৯০ জন।

এদিকে করোনায় আক্রান্তের দিক থেকে বিশ্বে সবার শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে বর্তমানে ৪ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১২ হাজার ৮৫৭ জনের।

করোনার উৎপত্তিস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৮০৭ জন, মারা গেছে ৩ হাজার ৩৩৩ জন।

ইউরোপের আরেক দেশ ফ্রান্সে ভয়াবহ আকার ধারণ করছে করোনা। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৯ হাজার ৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১০ হাজার ৩২৮ জনের। গত ২৪ ঘন্টায় দেশটিতে ১ হাজার ৪১৭ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে দেশটিতে সর্বোচ্চ।

এছাড়া জার্মানিতেও প্রতিদিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭ হাজার ৬৬৩ জন, আর মৃত্যু হয়েছে ২ হাজার ১৬ জনের।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইউরোপের প্রায় সব দেশ লকডাউন। যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি মানুষ ঘরবন্দী। এ রকম লকডাউন চলছে এশিয়া ও আফ্রিকাসহ অন্যান্য মহাদেশেও।

মধ্যপ্রাচ্যের ইরানে এখন পর্যন্ত ৬৭ হাজার ২৮৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৪ হাজার ৩ জন।

ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ হাজার ৩৬০ জনে দাঁড়িয়েছে, মারা গেছে ১৬৪ জন। পাকিস্তানে মৃতের সংখ্যা ৫৮ জন, আক্রান্ত ৪ হাজার ৭২ জন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৫৪ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১৮ জনে, এর মধ্যে ২০ জন মারা গেছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩৩ জন।

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর