ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • সোমবার   ০১ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৭ ১৪২৭

  • || ০৯ শাওয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
১৪৩

কবরে শান্তি ও জাহান্নাম থেকে মুক্তির আমল

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

পৃথিবীতে এমন কোনো মানুষ খুঁজে পাওয়া যাবে না যে, সে কবরে আজাব ভোগ করতে আগ্রহী। জাহান্নামের ভয়াবহ আগুন ও শাস্তি ভোগ করার লোকও পাওয়া যাবে না। 

বরং সবাই চাইবে আখিরাতের বিশাল জিন্দেগিতে মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালার রহমত লাভ করে তাঁর নৈকট্য অর্জনের মাধ্যমে চিরশান্তির স্থান জান্নাত লাভ করতে। কবরের জিন্দেগিতে শান্তিতে থাকতে। 

আর তাই কবরে শান্তি ও জাহান্নাম থেকে মুক্তির আমল আজ তুলে ধরা হলো-

আলমে বরজাখ বা কবরের জিন্দেগি:
মানুষের জীবনে যে কয়টি ধাপ রয়েছে তন্মধ্যে একটি হলো আলমে বরজাখ বা কবরের জিন্দেগি। মৃত্যুর পর লম্বা একটা সময় মানুষকে এ কবরে অবস্থান করতে হয়। মানুষের মধ্যে অনেকেরই কবরের জীবন থেকেই শুরু শাস্তি।

কবরের এ শাস্তি থেকে বেঁচে থাকতে মানুষকে দুনিয়ায় কিছু আমল করতে হয়। আর কিছু কাজ থেকে বিরত থাকতে হয়। আবার কবরের জীবনের আজাব থেকে রক্ষা পেতে আল্লাহর কাছে আশ্রয় চাওয়ার কথা বলেছেন বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।

সুতরাং কবরের আজাব থেকে মুক্তি পেতে হলে ৪টি কাজ বেশি বেশি করার পাশাপাশি ৪টি কাজ থেকে বিরত থাকতে হবে। কবরের শান্তি ও নিরাপত্তা লাভে আল্লাহর কাছে প্রার্থনা করতে হবে। আর তা হলো-

যে কাজগুলো করতে হবে:
> নামাজের ওয়াক্ত হওয়ার সঙ্গে সঙ্গে তা আদায় করা।
> অসহায় গরিব-দুঃখীর মাঝে বেশি বেশি দান করা।
> নিয়মিত কোরআন তেলাওয়াত করা।
> বেশি বেশি তাসবিহ-তাহলিলসহ সকাল-সন্ধ্যায় তাওবা-ইসতেগফার করা।

যে কাজগুলো ছেড়ে দিতে হবে:
> মিথ্যা বলা থেকে বিরত থাকা।
> বান্দার হক আত্মসাত না করা।
> চোগলখুরী না করা।
> যথাযথভাবে ইস্তেঞ্জা করা। যাতে পেশাবের ফোঁটা শরীরে না আসে।

বেশি বেশি এ দোয়াটি পড়া:
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবরের আজাব থেকে বাঁচতে এ দোয়াটি বেশি বেশি পড়তেন-

اَللَّهُمَّ إِنِّيْ أَعُوْذُ بِكَ مِنْ عَذَابِ الْقَبْرِ، وَمِنْ عَذَابِ جَهَنَّمَ، وَمِنْ فِتْنَةِ الْمَحْيَا وَالْمَمَاتِ، وَمِنْ شَرِّ فِتْنَةِ الْمَسِيْحِ الدَّجَّالِ.

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবিল ক্বাবরি, ওয়া মিন আজাবি জাহান্নাম, ওয়া মিন ফিতনাতিল মাহয়া ওয়াল্ মামাতি, ওয়া মিং সাররি ফিতনাতিল্ মাসিহিদ্-দাজ্জাল।’

অর্থ : ‘হে আল্লাহ! তুমি আমাকে কাবরের আজাব থেকে রক্ষা করো, আমাকে জাহান্নামের আজাব এবং দুনিয়ার ফেতনা ও মৃত্যুর ফেতনা এবং দাজ্জালের ফেতনা থেকে রক্ষা করো।’ (বুখারি, মুসলিম)

মুমিন মুসলমানের উচিত কবরের আজাব থেকে বেঁচে থাকতে উল্লেখিত আমল ও দোয়ার মাধ্যমে নিজেকে তৈরি করা। পরকালের নাজাতে আল্লাহর কাছে বেশি সাহায্য প্রার্থনা করা।

মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা মুসলিম উম্মাহকে কবরের আজাব থেকে বেঁচে থাকতে উপরোক্ত কাজগুলো যথাযথভাবে মেনে চলার তাওফিক দান করুন। কবরের আজাব থেকে মুসলিম উম্মাহকে হেফাজত করুন। আমিন।

ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর