ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • শনিবার   ০৬ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ২২ ১৪২৭

  • || ১৪ শাওয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
১৭২৮

কনের সাজে বিয়ের গহনা

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৮  

দেখতে দেখতে চলেই এলো বিয়ের মৌসুম। বিয়েতে শাড়ি ও সাজ পোশাক কনের পছন্দের হলেও আমাদের দেশে কিন্তু এখনো গহনার ক্ষেত্রে দুই পরিবারের মুরুব্বীদের পছন্দকে প্রাধান্য দেয়া হয়ে থাকে। যদিও এখন এই নিয়ম অনেকটা বদলে গিয়েছে। এখন আগেই শাড়ি বা অন্য যে পোশাক বিয়ের জন্য কেনা বা তৈরি করা হোক না কেনো তার সাথে মিলিয়ে গহনা কেনা বা তৈরি করা হয়ে থাকে। আমাদের দেশে বিয়ের গহনার ফিক্সড কোনো চল নেই। সবাই তার সাদ, সাধ্য ও রুচির সাথে মিলিয়ে গহনা তৈরি করে অথবা কিনে থাকেন।

বিয়ে মানেই অনেক অনেক ভারি গহনা এমনটা মনে করার কোনো কারণ নেই। আপনার সামর্থ্য থাকলেই যে আগা গোড়া মুড়িয়ে জবড়জং গহনা পরে থাকলেই যে আপনাকে সুন্দর লাগবে এমনটা মনে করার কোনো কারণ নেই।

সাধারণ ছোট ডিজাইনের গহনাতেও আপনি হয়ে উঠতে পারেন সবার থেকে আলাদা তবে সেটাতে থাকতে হবে মানানসই রুচির ছোঁয়া থাকতে হবে।

আজ কাল অনেকেই তার শাড়ির ডিজাইনের সাথে মিলিয়ে গহনার ডিজাইন করে থাকে। এতে দেখতে কিন্তু খারাপ লাগে না।

যদি আপনার শাড়িতে হালকা কাজ থাকে তাহলে ভারি কাজের গহনা রাখতে পারেন। আর যদি আপনার শাড়িতে হালকা কাজ থাকে তাহলে গহনা নিতে পারেন ভারি কাজের।

গহনা শাড়ির সাথে ম্যাচ ম্যাচিং না করে ক্রস ম্যাচিং করতে পারেন। এতে আপনার গহনা বেশি ফুটে উঠবে।

গহনা শুধু গোল্ডেনে চিন্তা না করে ভিন্ন রঙের চিন্তা করতে পারেন। যেমন শুধু গোল্ডেন না নিয়ে সিলভার, কপার, অক্সি বা এন্টিক কালার নিতে পারেন।

তবে অবশ্য গহনা শাড়ি যেটাই নিন না কেনো অবশ্যই আপনার চেহারার কথা প্রথমে চিন্তা করবেন। গহনা দেখতে সুন্দর হলেই হবে না সেটা আপনার চেহার সাথে যেন মানায় সেটা আগে দেখুন।

পছন্দ বলেই একসাথে ঝাপ্টা, সিতাপাটি, সিতাহার, লহরের হার সব একসাথে না পরে যেটা যেটা আপনার সাজ পোশাকের সাথে মানাবে শুধু সেটাই পরুন। তাহলে আপনাকে দেখতে মার্জিত এবং সুন্দর লাগবে।

অনেক হাতে পাঞ্জা পরলে সাথে আবার আংটিও পরে, এটা দেখতে আরো খারাপ লাগে। আর পাঁচ আঙুলে আংটি না পরে একটি কিংবা দুটি আঙুলে আংটি পরুন তাহলে দেখতে বেশি ভালো লাগবে।

আর আপনার হাতের আঙুল যদি ছোট হয় তাহলে অবশ্যই ছোট আংটি পরুন। আর আঙুল বড় হলে বড় সাইজের আংটি পরেতে পারেন।

ডিকে/ইকে

লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর