ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • রোববার   ০৯ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৪ ১৪২৭

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের ময়মনসিংহ
১৯২৩

ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণের দাবি

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ৪ মার্চ ২০১৯  

স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ ও কোড বিহীন মাদ্রাসাগুলো মাদ্রাসা বোর্ডের কোড নম্বরে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতি।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে তারা এ দাবি জানান। 

মানববন্ধনে  সভাপ‌তি মাওলানা হাফেজ কাজী ফয়েজুর রহমান বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। পরবর্তীতে ধাপে ধাপে বেতন বৃদ্ধি করা হয়।

অন্যদিকে ১৫১৯টি মাদরাসা শিক্ষকরা সর্বসাকুল্যে প্রধান শিক্ষক ২৫০০ টাকা সহকারি শিক্ষক ২৩০০ টাকা ভাতা পায়। আর বাকি প্রায় ৮ হাজার ৫০০টি মাদ্রাসার শিক্ষকগণ প্রায় ৩৪ বছর যাবৎ বেতন-ভাতা হতে বঞ্চিত।

ইবতেদায়ী মাদরাসার এক প্রধান শিক্ষক বলেন, ১৯৮২ সালে আমাদের প্রতিষ্ঠান চালু হয়। শুরু থেকে আমরা সব ধরনের শিক্ষা কার‌যক্রম পরিচালনা করে আসছি। কিন্তু শিক্ষকরা বেতন না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতন জীবনযাপন করছে। এসব মাদরাসাগুলো জাতীয়করণ করে শিক্ষক পরিবারে হাঁসি ফুটাবে সরকার, এমন আশা ব্যাক্ত করেন তিনি।

‌এ সময় ইবতেদায়ী মাদরাসার শিক্ষক সমিতির পক্ষ থেকে কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হচ্ছে- প্রাইমারির ন্যায় মাদরাসা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশন প্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণ, কোড বিহীন মাদরাসাগুলো মাদরাসা বোর্ড কর্তৃক কোড নম্বর এ অন্তর্ভুক্তকরণ, প্রাইমারির ন্যায় প্রতিটি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা অফিস সহায়ক নিয়োগ প্রদান, শিক্ষকদের পিটিআই ট্রেনিংয়ের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ, প্রাইমারির ন্যায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ, পূর্বের ন্যায় এইচএসসি মানবিক শিক্ষকদের নীতিমালা অন্তর্ভুক্তকরণ ও প্রাইমারি ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাগুলো স্থায়ী রেজিস্ট্রেশন ব্যবস্থা করা।

মানববন্ধ‌নে উপ‌স্থিত ছি‌লেন স‌মি‌তির মহাস‌চিব কা‌জী মোখ‌লেছুর রহমান, শিক্ষক তৌ‌হিদুল ইসলামসহ বি‌ভিন্ন স্বতন্ত্র এব‌তেদায়ী মাদরাসার শিক্ষক বৃন্দ।

শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর