ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৫ ১৪২৬   ২১ মুহররম ১৪৪১

আজকের ময়মনসিংহ
৪৯

আবিষ্কৃত হলো মানুষের স্মৃতি নিয়ন্ত্রক জিন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৯  

মানুষের তৈরি সবকিছুই নিয়ন্ত্রণ করা সম্ভব। কিন্তু কখনো ভেবেছেন কি, মানুষের স্মৃতিও নিয়ন্ত্রণ করা সম্ভব? হ্যাঁ, এই অসম্ভবকেই সম্ভব করেছেন বিজ্ঞানীরা। মানুষের স্মৃতি সংরক্ষণের জটিল প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে এমন একটি জিন আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।
ভারতীয় বংশোদ্ভূত গবেষক ইংঝি লিনের নেতৃত্বে এক দল স্নায়ুবিজ্ঞানী এ জিন আবিষ্কার করেন। বিজ্ঞানী নব আবিষ্কৃত এ জিনটির নাম দিয়েছেন এনপাস-৪।

কোনো ব্যক্তি যখন নতুন কোনো বিষয় অনুভব করে, তখন তার ব্রেন এটিকে স্নায়ুতন্ত্রের সংযোগে স্মৃতিতে সংরক্ষণ করে। তবে ওই স্নায়তন্ত্রে তখন অনেক জিনের প্রয়োজন হয়।

আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজি’র (এমআইটি) ওই গবেষকরা এনপাস-৪ জিন সম্পর্কে গবেষণাটি করেন। এক্ষেত্রে তারা ইঁদুরের সাহায্য নেন। এনপাস-৪ জিনটি হিপোক্যাম্পাসে বেশি সক্রিয় থাকে বলে গবেষকরা জানান।

গবেষকরা বলেন, মানুষের নতুন অভিজ্ঞতার ক্ষেত্রে এনপাস-৪ জিন কয়েকটি জিনে রূপান্তরিত হয়। এরপর অভ্যন্তরীণ সংযোগ তারের মাধ্যমে স্নায়ুতন্ত্রের সঙ্গে সংযোগ স্থাপন করে এবং ব্রেনকে মডিফাই করে।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর