ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’

বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের ময়মনসিংহ
২০

আনুষ্ঠানিকভাবে ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ শুরু করল ইরান

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

‘ফোরদু’ পরমাণু স্থাপনায় আনুষ্ঠানিকভাবে আবার ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করেছে ইরান। বৃহস্পতিবার দিনের শুরুতে সেন্ট্রিফিউজের মধ্যে গ্যাস প্রবিষ্ট করার মধ্যদিয়ে এ তৎপরতা শুরু হয় বলে দেশটির আণবিক শক্তি সংস্থা জানিয়েছে।

এক বিবৃতিতে সংস্থাটি জানায়, প্রেসিডেন্ট হাসান রুহানির নির্দেশে এই ধাপে কৌম শহরের নিকটবর্তী পাতালে অবস্থিত ফোরদু প্ল্যান্টে ইউরেনিয়াম হেক্সাফ্লুরাইড যোগ করা হবে।

জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ’র পরিদর্শকদের উপস্থিতিতে ফোরদু স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে ইরানের আণবিক শক্তি সংস্থা।

মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এ ঘোষণা দেন। গত বছর ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে যাওয়ার পর এটা তেহরানের চতুর্থ ধাপের সমৃদ্ধকরণ পদক্ষেপ।

২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন ও জার্মানির সঙ্গে ইরান একটি পরমাণু চুক্তি স্বাক্ষর করে। ওই চুক্তি অনুযায়ী ইরান তাদের পরমাণু কর্মসূচি কমিয়ে আনা শুরু করে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র ওই চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে, যা এখনও চলমান আছে।

এই অবস্থায় ইরান উল্টো যুক্তরাষ্ট্রসহ প্রভাবশালী দেশগুলোর ওপর চাপ প্রয়োগ করতে এই সিদ্ধান্ত নিল। পরমাণু সমঝোতায় বলা হয়েছে, ইরান ফোরদু স্থাপনায় এক হাজার ৪৪টি সেন্ট্রিফিউজ বসাতে পারবে, কিন্তু সেখানে গ্যাস প্রবেশ করাতে পারবে না।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
এই বিভাগের আরো খবর