ব্রেকিং:
বিয়ে বাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণ! চামড়া সংরক্ষণ যথাযথভাবে করা হয়েছে: শিল্প সচিববঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তে কমিশন গঠনের দাবি তথ্যমন্ত্রীর ‘এখনো ষড়যন্ত্র চলছে, বাতাসে চক্রান্তের গন্ধ’ ‘চিকিৎসকদের উচ্চশিক্ষার জন্য বিদেশে পাঠানো হবে’
  • বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ৭ ১৪২৬

  • || ২৪ জমাদিউস সানি ১৪৪১

আজকের ময়মনসিংহ
১৩

আজ থাকছে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী ‘সংযাত্রা’

আজকের ময়মনসিংহ

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের মাধ্যমে শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি বহুমূখী সাংস্কৃতিক কর্মকান্ড বাস্তবায়ন করে চলেছে। তারই ধারাবাহিকতায় দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে ২১ দিনব্যাপী ‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব ২০২০’। এই উৎসবে বুধবার থাকছে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী লোকনাট্য ‘সংযাত্রা’।
এই উৎসবে প্রতিদিনই থাকছে ৩টি জেলা, ৩টি উপজেলার সঙ্গে জাতীয় পর্যায়ের শিল্পী ও সংগঠনের পরিবেশনা। এছাড়াও একাডেমি প্রাঙ্গণে প্রতিদিন রাত ৮টা থেকে একটি লোকনাট্য পরিবেশিত হচ্ছে। 
বুধবার এই আয়োজনের ২০তম দিন। বিকেল ৪টা থেকে নন্দনমঞ্চে পরিবেশিত হবে নারায়নগঞ্জ, গাইবান্ধা, ঠাকুরগাঁও ও টাঙ্গাইল জেলার সাংস্কৃতিক পরিবেশনা। এছাড়া রাত ৮ টায় একাডেমি প্রাঙ্গণে দর্শনির বিনিময়ে ঐতিহ্যবাহী লোকনাট্য টাঙ্গাইলের ‘সংযাত্রা’ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার উৎসবের ১৯তম দিনে একাডেমি প্রাঙ্গণে বিকেলে অনুষ্ঠানের শুরুতেই পরিবেশিত হয় জাতীয় সঙ্গীত। এদিন বিভিন্ন পরিবেশনায় ছিলেন লক্ষ্মীপুর, চাঁদপুর ও লালমনিরহাট জেলার শিল্পীরা। 

জেলার পরিবেশনার আগে ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকার পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী, একাডেমির সেতার বাদক শিল্পীদের পরিবেশনায় সমবেত যন্ত্রসঙ্গীত ও বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা। এরপর সুলতানা হায়দারের নৃত্য পরিচালনায় সমবেত নৃত্য পরিবেশন করে সুকন্যা বৃত্যাঙ্গন। মাসুদুজ্জামান এর পরিচালনায় বৃন্দ আবৃত্তি পরিবেশন করে আবৃত্তি সংগঠন ‘শ্রোত’।

এছাড়া একাডেমি প্রাঙ্গণে রাত ৮টায় দর্শনীর বিনিময়ে মঞ্চস্থ হয় ঐতিহ্যবাহী লোকনাট্য কাজল দেওয়ান ও তার দলের পরিবেশনায় কবিগান ‘কাম আর প্রেম’।

আজকের ময়মনসিংহ
আজকের ময়মনসিংহ
বিনোদন বিভাগের পাঠকপ্রিয় খবর